আজ খবর ডেস্ক:

চলতি সপ্তাহের শনি ও রবিবার থেকে কলকাতায় মেট্রো রেলের সংখ্যা বাড়তে চলেছে। মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে , আগামী ২৫ শে সেপ্টেম্বর, শনিবার ১৭৮ টির বদলে ২১৪ টি ট্রেন চলবে। রবিবার চলবে ১১৬ টির বদলে ১২০ টি ট্রেন। শুধু তাই নয়, মেট্রো চলার সময়তেও বদল আসতে চলছে। এবার থেকে প্রতি শনি সকাল ৮ টার পরিবর্তে সকাল সাড়ে ৭ টা থেকে চালু হবে মেট্রো পরিষেবা। তবে রবিবার করে মেট্রো চালনার সময়সূচি অপরিবর্তিত থাকছে। শনিবারের সময়সূচিতে অল্প পরিবর্তন থাকলেও আগের মতো একই সময় চলবে শনি ও রবিবারের শেষ মেট্রো।

মেট্রো কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে , এবার থেকে শনিবার আপ লাইনে ১০৭টি ও ডাউন লাইনে ১০৭টি ট্রেন চলবে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত লাইনে প্রতিদিন ১৫১টি করে ট্রেন চলবে। আপ লাইনে সকাল ৯টা থেকে বেলা ১১টা ২০ মিনিট পর্যন্ত ও ডাউন লাইনে সকাল ৯টা ১ মিনিট থেকে বেলা ১১টা ২১ মিনিটের মধ্যে ব্যস্ততা বেশি থাকায় ওই সময়ে দু’টি মেট্রোর মধ্যে সময়ের ব্যবধান থাকবে ৭ মিনিট। একইভাবে আপ লাইনে বিকাল ৪টে ৪০ মিনিট থেকে সন্ধ্যা ৭টা ২৮ মিনিট ও ডাউন লাইনে বিকাল ৪টে ৪১ মিনিট থেকে সন্ধ্যা ৮টা ৪ মিনিটের মধ্যে অফিসের ব্যস্ত সময়ে দু’টি মেট্রোর মধ্যে সময়ের ব্যবধানও থাকবে ৭ মিনিট।

করোনা আবহে কলকাতার এই অন্যতম “লাইফলাইন” বেশ কিছুদিন বন্ধ ছিল। মেট্রো কর্তৃপক্ষের এই নতুন ঘোষণায় মেট্রোর নিত্যযাত্রীদের যথেষ্ট সুবিধা হবে বলে অনুমান করা হচ্ছে। তবে কোভিড বিধির কথা মাথায় রেখে এখনই চালু হচ্ছেনা টোকেন সার্ভিস। আপাতত স্মার্ট কার্ড ব্যবহার করেই যাত্রীদের মেট্রোতে যাতায়াত করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *