আজ খবর ডেস্ক:
রোদ কবে উঠবে?
কুমোরটুলি থেকে আমজনতা, পুজো উদ্যোক্তা থেকে ব্যবসায়ী!
মুখে মুখে সবার আপাতত একটাই প্রশ্ন।
আবহাওয়া অফিসের (Weather Office) থেকে জানানো হয়েছে, আগামী তিন-চারদিন কোনও নয়া ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা নেই।
তবে, আগামী সপ্তাহে রাজ্যে ফের হানা দিতে পারে নিম্নচাপ। বেসরকারি বেশ কয়েকটি আবহাওয়া অ্যাপ বলছে, আগামী সোমবার উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হতে পারে একটি ঘূর্ণাবর্ত। যা মঙ্গলবার নিম্নচাপে পরিণত হতে পারে। ওড়িশা উপকূল দিয়ে নিম্নচাপটি ভূভাগে প্রবেশ করার সম্ভাবনা।

পুজোর (Durga Puja 2022) বাকি মাত্র ১৬ দিন। তারমধ্যেই আকাশের এহেন গোমড়া মুখ সহ নাগাড়ে বৃষ্টিতে জেরবার রাজ্যবাসী। বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে মঙ্গলবারও দফায় দফায় বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।
বুধবারও বৃষ্টির চোখরাঙানি থেকে পুরোপুরি মুক্তি মিলছে না, জানাচ্ছে হাওয়া অফিস (weather report)।


আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বুধবারও মেঘলা থাকবে দক্ষিণবঙ্গের আকাশ। কলকাতায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বৃহস্পতিবার থেকে অবস্থার উন্নতি হতে পারে।
একটি নিম্নচাপ সরলেও রয়েছে আরেকটি নিম্নচাপের ভ্রুকুটি। যার জেরে আজও ভিজতে পারে দক্ষিণবঙ্গ।

হাওয়া অফিসের পূর্বাভাস (Weather Forecast), মূলত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি চলতে থাকবে। বুধবার থেকে আবহাওয়ার উন্নতি হবে।
এরই মধ্যে আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে আরও একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা দেখা দিয়েছে। এই নিম্নচাপের উপর দিয়ে আরও একটি নিম্নচাপ অক্ষরেখা বাংলাদেশ হয়ে ঝাড়খণ্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর বিস্তৃত রয়েছে।
বুধবার দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগণা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, নদিয়া, বীরভূম এবং মুর্শিদাবাদে দফায় দফায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গের জেলাগুলিও। দুই দিনাজপুর, দার্জিলিং ও মালদহ জেলায় ভারী বৃষ্টি হতে পারে বুধবার।
উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে নিম্নচাপ ক্রমশ শক্তি হারানোয় বৃহস্পতিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। আকাশে বহু প্রতীক্ষিত রোদের দেখা মিলবে। এদিকে বৃষ্টির কারণে তাপমাত্রা কম থাকবে আজও।

এবার আসা যাক কলকাতার প্রসঙ্গে। কলকাতায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আজ থেকে কলকাতায় বৃষ্টির পরিমাণ কমবে। তবে, বৃষ্টি কমলেই ফিরতে পারে ভ্যাপসা গরম। আপাতত বৃষ্টি এবং মেঘলা আকাশের ফলে দক্ষিণবঙ্গবাসীকে গরম সহ্য করতে হচ্ছে না। আগামিকাল থেকে দক্ষিণবঙ্গে আবার দিনের তাপমাত্রা বাড়বে। বিক্ষিপ্ত বৃষ্টি অবশ্য চলবে।


উপকূলীয় এলাকাতে (Coastal Area) আজও প্রবল বেগে হাওয়া বইতে পারে। এর জেরে মৎস্যজীবীদের আজ পর্যন্ত সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। পূর্ব মেদিনীপুরের উপকূল এলাকায় ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় প্রায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার।
বুধবার কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ২৯ ডিগ্রি এবং ২৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯০ শতাংশ থাকতে পারে।


গত চব্বিশ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ৬৩.৫ মিলিমিটার। তবে আগামী সপ্তাহে নিম্নচাপের পূর্বাভাস কি পুজো অবধি গড়াবে? আপাতত এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে চারদিকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *