আজ খবর ডেস্ক:
৩৮ বছর বয়সী ভারতীয়-আমেরিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী বিবেক রামাস্বামী, তার দ্বিতীয় রিপাবলিকান রাষ্ট্রপতি বিতর্কে, বলেছেন যে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের সন্তানদের জন্য জন্মগত নাগরিকত্ব শেষ করার পক্ষে থাকবেন৷

২০২৪ সালের নির্বাচন চক্রের দ্বিতীয় রিপাবলিকান বিতর্ক যা গতকাল ক্যালিফোর্নিয়ার সিমি ভ্যালিতে রোনাল্ড রিগান প্রেসিডেন্সিয়াল লাইব্রেরি এবং মিউজিয়ামে অনুষ্ঠিত হয়েছিল, মিঃ রামাস্বামী, ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস এবং জাতিসংঘের প্রাক্তন রাষ্ট্রদূত নিকি হ্যালি সহ আরও ছয়জন প্রার্থীর সাথে মঞ্চ ভাগাভাগি করেছেন।

অনথিভুক্ত অভিবাসীদের এবং তাদের আমেরিকান বংশোদ্ভূত সন্তানদের দেশ থেকে বহিষ্কার করার জন্য তিনি “কোন আইনি ভিত্তি” ব্যবহার করবেন জানতে চাইলে, ভারতীয় অভিবাসীর ছেলে বিবেক রামাস্বামী, তৎকালীন প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জন্মগত নাগরিকত্ব শেষ করার ২০১৫ সালের একটি প্রস্তাব পুনরুত্থিত করেন।

মার্কিন সংবিধানের ১৪ তম সংশোধনীর নাগরিকত্বের ধারার প্রথম ধারায় বলা হয়েছে, “মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী বা স্বাভাবিকীকৃত সমস্ত ব্যক্তি মার্কিন যুক্তরাষ্ট্র এবং যে রাজ্যে বাস করেন তার নাগরিক।”

রমাস্বামি যুক্তি দিয়েছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী অনথিভুক্ত অভিবাসীদের সন্তানদের নাগরিকত্ব দেওয়া উচিত নয়, কারণ তাদের বাবা-মা দেশে থাকার জন্য “আইন ভঙ্গ করেছেন”।

তিনি বলেছিলেন যে তিনি “এই দেশে অবৈধ অভিবাসীদের বাচ্চাদের জন্মগত নাগরিকত্ব” বন্ধ করে “এক ধাপ এগিয়ে” যেতে চান তিনি। দ্বিতীয় প্রজন্মের ভারতীয়-আমেরিকান মিঃ রামাস্বামী এর আগে H-1B ভিসা প্রোগ্রামের সমালোচনা করে বলেছিলেন যে বর্তমান “লটারি” সিস্টেমকে “গুম” করতে হবে এবং প্রয়োজন মেটাতে একটি “মেধাতান্ত্রিক” দক্ষতা-ভিত্তিক অভিবাসন স্কিম দিয়ে প্রতিস্থাপিত করতে হবে।

H-1B ভিসা, ভারতীয় আইটি পেশাদারদের মধ্যে খুব জনপ্রিয় একটি অ-অভিবাসী ভিসা যা মার্কিন কোম্পানিগুলিকে তাত্ত্বিক বা প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন এমন বিশেষ পেশায় বিদেশী কর্মীদের নিয়োগ করতে দেয়।

উল্লেখ্য, যে রামাস্বামী নিজে H-1B ভিসা প্রোগ্রাম ২৯ বার ব্যবহার করেছেন।

বিশেষজ্ঞদের মতে, ২০১৮ থেকে ২০২৩ পর্যন্ত, ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস, H-1B ভিসার অধীনে কর্মচারী নিয়োগের জন্য বিবেক রামাস্বামীর প্রাক্তন কোম্পানি, রোইভেন্ট সায়েন্সেস-এর ২৯টি আবেদন অনুমোদন করেছিল।

মিঃ রামস্বামী, যাকে টাইম ম্যাগাজিন “ট্রাম্পের আপাত উত্তরাধিকারী” হিসাবে সম্বোধন করেছে, ২৩শে আগস্ট অনুষ্ঠিত তার প্রথম রিপাবলিকান রাষ্ট্রপতির প্রাথমিক বিতর্কের পরে বেশ মনোযোগ আকর্ষণ করেছেন।

বিতর্কের পর প্রথম সমীক্ষায় বলা হয়েছে যে ৫০৪ জন উত্তরদাতাদের মধ্যে ২৮ শতাংশ বলেছেন যে রামাস্বামী সেরা পারফর্ম করেছেন।

মিঃ রামাস্বামীর কঠোর প্রস্তাবগুলি তাকে মানুষের কাছে জনপ্রিয় করে তুলেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *