আজ খবর ডেস্ক- সম্প্রতি কি শেষ হয়ে যাবে পৃথিবীতে জীবন অনেকেই চিন্তায় পড়েছেন সেই প্রশ্ন নিয়ে বেশিরভাগ জ্যোতির্বিজ্ঞানীদের মুখে এখন সেই নিয়েই চলছে কথাবার্তা। সৌরজগতের দিকে ধেয়ে আসছে এক অতিকায় ধূমকেতু।

যে ধুমকেতু এগিয়ে আসছে আমাদের সৌরজগতের দিকে তার নাম, Bernardinelli-Bernstein যাকে বি বি আই নামেও ডাকা হচ্ছে সংক্ষেপে। যে দুই ব্যক্তি এই ধুমকেতু আবিষ্কার করেছেন, তাঁদের নাম Pedro Bernardinelli এবং Gary Bernstein। তাই তাদের নামেই ধুমকেতু র নাম রাখা হয়েছে।

গবেষণায় দেখা গিয়েছে আজ থেকে দশ বছর পর ধূমকেতুটি সূর্যের কাছাকাছি পৌঁছাবে তবে এটি শুনলে অনেকেই স্বস্তির নিঃশ্বাস ফেলবেন যে পৃথিবীতে এর কোনও আঁচ পড়বে না বা বলা ভাল পৃথিবীর কোন ক্ষতি এর দ্বারা সম্ভব নয়।

শনি ও ইউরোপের মধ্যে দিয়ে এই ধুমকেতু যাবে সূর্যের কাছাকাছি। অন্যদিকে এই ধূমকেতুর মাপ শুনলে চমকে উঠতে হবে। গবেষকরা বলছেন এই ধূমকেতুর আকার একশো কিলোমিটারের কাছাকাছি।

সূর্য পৃথিবীর যে ব্যবধান তার থেকে ২৯ গুণ বেশি দূরত্বে এটি অবস্থান করছে যাকে বিজ্ঞানী ভাষায় বলা হয় উর্ট ক্লাউড এলাকা। ২০৩১ সাল নাগাদ যখন কি সূর্যের কাছাকাছি আসবে তখন এর সঙ্গে সূর্যের দূরত্ব তৈরি হবে ১০.৯৭ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট। যদিও এই ধূমকেতুকে আগে কোনও মানুষ দেখেননি তাই আগাগোড়া নতুনই রয়েছে মানব জাতির কাছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *