উৎসবের মরশুম পেরোতেই রাজ্যজুড়ে বাড়ছে করোনার সংক্রমণ। তার মধ্যেই নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে করোনা ভাইরাসের ডেল্টা প্রজাতির নতুন মিউটেশন। এই নতুন ভ্যারিয়েন্টের নাম AY.4.2। কিছুদিন আগেই ব্রিটেন, চিন এবং রাশিয়াতে থেকে এই ভ্যারিয়েন্টের নমুনা পাওয়া গেছে বলে জানা যাচ্ছিল। এবার ভারতেও মিলেছে এই ভ্যারিয়েন্ট। ভারতের কেরল, মহারাষ্ট্র, কর্ণাটক এবং মধ্যপ্রদেশে মিলেছে করোনা ভাইরাসের ডেল্টা প্রজাতির এই নতুন মিউটেশন AY.4.2।

কিন্তু কী এই AY.4.2 ভ্যারিয়েন্ট?

সমস্ত ভাইরাসই সময়ের সাথে অভিযোজিত হয়ে নতুন প্রজাতির সৃষ্টি করে। বৈজ্ঞানিক ভাষায় যাকে বলা হয়, মিউটেশন।তেমনভাবেই গত জুলাই মাসে প্রথম করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট অভিযোজিত হয়ে AY.4.2 প্রজাতির সৃষ্টি হয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, কোভিডের অন্যান্য প্রজাতির তুলনায় প্রায় ১০ শতাংশ বেশি সংক্রামক হিসেবে বিবেচিত হতে পারে এই নয়া প্রজাতি। সূত্রের খবর, ব্রিটেনের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রেও কোভিডের AY.4.2 প্রজাতির নমুনা পাওয়া গেছে। ডেনমার্ক ও ইজরায়েলেও এই প্রজাতির দাপট ধীরে ধীরে বাড়ছে।

ডেল্টা প্রজাতির এই নয়া ভ্যারিয়েন্টের বিশ্ব জোড়া বাড়বাড়ন্তের খবরে ভারতেও এই নিয়ে উদ্বেগ বাড়ছে। কারণ এর আগেও ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট-এর প্রকোপে খুব দ্রুত সংক্রমনের হার বেড়েছিল দেশে। তাই এখন ভারতে সংক্রমনের হার কিছুটা নিয়ন্ত্রিত থাকায়, এই নিয়ে কোনরকম ঝুঁকি নিতে চাইছে না সরকার। তাই ভারতে ভাইরাসের এই নতুন প্রজাতির হদিশ মেলার পর থেকেই নড়েচড়ে বসেছে কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য ইতিমধ্যেই জানিয়েছেন, এই নতুন AY.4.2 ভ্যারিয়েন্টের উপর নজর রাখছে সরকার। আরও জানিয়েছেন , যে সমস্ত রাজ্য থেকে এখনও পর্যন্ত এর নমুনা পাওয়া গেছে সেখানে ICMR এবং NCDC এর বিশেষ দল পরীক্ষা নিরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

ব্রিটেনের স্বাস্থ্য নিরাপত্তা এজেন্সির মতে, বিগত কয়েক মাসে এই নয়া প্রজাতির জন্য ব্রিটেনে হু হু করে বেড়েছে আক্রান্তের সংখ্যা। সংস্থার মতে, গত সপ্তাহে করোনায় মোট আক্রান্তের মধ্যে শতকরা ৬ শতাংশই হয়েছিল AY.4.2 মিউটেশনের ফলে। এখনও এর কারণ অনুসন্ধান করছেন সেখানকার গবেষকরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *