আজ খবর ডেস্ক:

উৎসবের মরশুম পেরোতেই রাজ্যে ফের বাড়ল করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৪৬ জন। মৃত্যু হয়েছে ১২ জনের। তার মধ্যে শুধুমাত্র কলকাতাতেই সংক্রমিত ২৪২ জন। মহালয়ার আগে রাজ্যে কিছুটা হলেও স্বস্তি ফিরেছিল। পরিসংখ্যান অনুযায়ী পুজোর আগে ৪ ঠা অক্টোবর রাজ্যে, মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছিল ৬০১ জন। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা পুজোর আগেই জানিয়েছিলেন, যে হারে মানুষ বেপরোয়া হয়ে রাস্তায় বেরোচ্ছে তাতে উৎসবের মরশুম পেরোলেই রাজ্য জুড়ে বাড়তে পারে সংক্রমণ। সেই ভবিষ্যৎবাণী সত্যি করেই রাজ্যে আবারও চোখ রাঙাচ্ছে করোনা।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ দেশজুড়ে ১০০ কোটি মানুষের কাছে করোনার ভ্যাকসিন পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে বলে জানানো হয়। সেই মর্মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ দেশবাসীর উদ্দেশ্যে বার্তা রাখেন। গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে এ বিষয়ে শুভেচ্ছা বার্তা দিয়েছিলেন।

তবে করোনার টিকা ১০০ কোটি মানুষের কাছে পৌঁছে গেল রাজ্যে কোন ভাবেই নিয়ন্ত্রণে আসছে না করোনা সংক্রমনের হার। তার মধ্যেই শিক্ষা পর্ষদ এর তরফ থেকে জানানো হয়েছে সবকিছু ঠিক থাকলে আগামী ৮ ই নভেম্বর থেকে রাজ্যে অফলাইনে স্নাতক স্তরের ক্লাস শুরু করা হবে। তার মধ্যে যুক্তরাজ্যের পাশাপাশি অন্যান্য আন্তর্জাতিক পর্যটকদের জন্য কোভিড বিধি শিথিল করেছে ভারত। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কিছুদিন আগেই জানানো হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত যে সমস্ত দেশের টিকা ভারত সরকার কর্তৃক মান্যতা পেয়েছে, সেই সকল দেশ থেকে আগত পর্যটকদের বিমানবন্দরে কোনরকম কোভিড টেস্ট করাতে হবে না , এমনকি থাকতে হবে না কোয়ারেন্টিনেও। দেশজুড়ে সমস্ত রাজ্যে যখন কোভিড পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আসেনি , তখন কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই ধরনের সিদ্ধান্ত আবারো সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা কোথাও গিয়ে বাড়িয়ে দিচ্ছে।

চিকিৎসকেরা আগেই জানিয়েছেন, আমাদের জীবন থেকে কখনো বিদায় নেবে না করোনা। সুতরাং এই রোগকে সাথে নিয়েই স্বাভাবিক ছন্দে ফিরতে হবে সকলকে। সেই কথা মাথায় রেখেই জনজীবন স্বাভাবিক করতে তৎপর হয়েছে কেন্দ্র। সে ক্ষেত্রে সংক্রমণ রুখতে কোথাও গিয়ে সাধারণ মানুষের উপর কো বিধি মেনে চলার দায়িত্ব অনেকটাই বেড়ে যাচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *