আজ খবর ডেস্ক- আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে আগেই জানানো হয়েছিল, অষ্টমী থেকে দশমী পর্যন্ত কলকাতা সহ রাজ্যের ৭ জেলায় অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই তার আগে ঠাকুর দেখা শেষ করতে গতকাল থেকেই পুজো মণ্ডপ গুলিতে মানুষের ঢল চোখে পড়েছে। তবে আবহাওয়ার খামখেয়ালীপনার দিকে নজর রেখে আবহাওয়াবিদেরা এখন মনে করছেন আজ থেকেই রাজ্যে শুরু হতে পারে বৃষ্টি।

আবহাওয়া দফতরের আগে থেকেই সতর্কবার্তা থাকলেও সেই সঙ্গে বেশ কিছু জায়গায় আপাতত স্বস্তির নিঃশ্বাস ফেলবে মানুষ। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দুর্বল হয়ে পড়েছে বেশ কিছু অঞ্চলে, তাই সেই অঞ্চলে নতুন করে আর বৃষ্টির সম্ভাবনা দেখতে পাচ্ছে না আবহাওয়া দফতর। সেই অঞ্চলগুলির মধ্যে থাকছে শিলিগুড়ি মেদিনীপুর, মালদা, শান্তিনিকেতন। পাশাপাশি ওড়িশার বেশকিছু অঞ্চলের নাম পাওয়া যাচ্ছে এর মধ্যে। যেমন বরিপদা, ভবানিপাটনা। আগামী দুই দিনের মধ্যে এই অঞ্চলগুলিতে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু থাকার সম্ভাবনা থাকবে না বলেই মনে করছে হাওয়া অফিস।

আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, উত্তর আন্দামান সাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার উপর আগামী ২৪ ঘন্টার মধ্যে আরো একটি নিম্নচাপ এলাকা তৈরি হতে পারে দক্ষিণ বঙ্গোপসাগরে। আবহবিদরা জানিয়েছেন, একটি ঘূর্ণাবর্ত পূর্ব মধ্য আরব সাগর থেকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। অন্যটি বঙ্গোপসাগরের উপর দিয়ে গিয়েছে। তার জেরেই চতুর্থী থেকে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে শহরে। উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তা ঘনীভূত হয়ে পরিণত হতে পারে নিম্নচাপে। তার ফলে আগামী ২৪ ঘন্টায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের কিছু জায়গায় বৃষ্টি হতে পারে। রাজ্য জুড়ে চাপমাত্রা অন্য দিনগুলোর মতোই থাকবে। সর্বোচ্চ ৩৪ ডিগ্রি থেকে সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

আজ বাতাসে জলীয়বাষ্প বেশি থাকার জন্য ইতিমধ্যেই শহরজুড়ে একরকম ভ্যাপসা গরম অনুভব হচ্ছে । তবে পুজোর শুরুতেই আবহাওয়া অফিসের খবর মন ভেঙেছে পুজো প্রেমী বাঙালির।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *