আজ খবর ডেস্ক- কথায় আছে, প্রতিদিন একটি আপেল খেলে রোগ দূরে থাকে শরীর থেকে। কিন্তু সত্যিই কি তাই? চিকিৎসকরা অবশ্য এখন নতুন কথা শোনাচ্ছেন। কেউ যদি তিনটে- চারটে করে আপেল খায়, তাহলেও কি কোনও সমস্যা হবে?

চিকিৎসকদের মতে, একজন প্রাপ্ত বয়স্ক মানুষ রোজ দু’টি করে আপেল খেতেই পারেন। কিন্তু এর থেকে বেশি খাওয়া ভাল নয়। এ জন্য আপেল নিজে যতটা না দায়ী, তার চেয়েও বেশি দায়ী আপেল চাষ করার সময়ে ব্যবহৃত কীটনাশক। আপেলর সঙ্গে এই ক্ষতিকারক কীটনাশক আমাদের শরীরে যায় নিয়মিত। সেগুলি বিপদ ডেকে আনতে পারে সহজেই।

বেশি পরিমাণে আপেল খেলে, সেই আপেলে থাকা কীটনাশক অন্ত্রের নানা সমস্যার আশঙ্কা বাড়িয়ে দেয়। এই কারণে অন্ত্রের ক্যানসারের আশঙ্কাও বেড়ে যেতে পারে যা পাকস্থলীর ভয়ঙ্কর পরিমাণে ক্ষতি করতে পারে। মলদ্বারের নানা অসুখ হতে পারে এর কারণে। এর পাশাপাশি রক্তে দূষিত পদার্থের পরিমাণ বেড়ে যাওয়া তার সঙ্গে শরীরে নানা ধরনের বিষক্রিয়া হওয়ার সমস্যা তো আছেই।

শুধু কীটনাশক নয়, আপেল চকচকে বানাতে কৃত্রিম মোমেরও ব্যবহার করা হয়। প্রাকৃতিক ভাবে আপেলের গায়ে অল্প মোম জাতীয় পদার্থ থাকে। তার পরে আপেল তাজা রাখতে এবং চকচকে করতে অনেকে পেট্রোলিয়াম জেল লাগান, সেগুলিও পেটে যায়। অন্ত্রে এই মোম এবং পেট্রোলিয়াম জেল জমা হয়। সেটিও ক্যানসার-সহ নানা অসুখের আশঙ্কা বাড়িয়ে দেয়।

এ ছাড়াও প্রতিদিন দু’টির বেশি আপেল খেলে রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে বলে মনে করছেন চিকিৎসকরা। হজমের সমস্যা হতে পারে এবং ওজন বাড়তে পারে অতিরিক্ত আপেল খেলে।

অতিরিক্ত আপেল খেলে দাঁতের ক্ষতিও হতে পারে মারাত্মক ভাবে। যাঁদের দাঁত বা মাড়ির সমস্যা আছে, আপেল খাওয়ার আগে তাই তাঁদের চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেওয়া উচিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *