ছবি সংগৃহীত

কখনও সবুজ তো কখনও লাল, টমেটোর জুড়ি মেলা ভার। তবে রসালো এই সবজির এক অন্য রকম রূপ ইতিমধ্যে প্রকাশ্যে আসতে শুরু করেছে। কালো রঙের টমেটো। না, ভয় পাওয়ার কিছুই নেই, এই টমেটো অন্যান্য টমেটোর থেকে অনেকটাই বেশি রসালো এবং সুস্বাদু বলে দাবি করা হচ্ছে।

বাংলাদেশের চাষির বাড়িতে পরীক্ষামূলক ভাবে চলছে এই কালো টমেটো চাষ। শুধু রঙেই নয়, কাজেও অনেকটাই উপকারী এই টমেটো। জানা যাচ্ছে শীতকালে এই টমেটো চাষ করতে হয় কারণ গরমকালে কালো টমেটো বেশি দিন সংরক্ষণ করা যায় না। অন্যদিকে, এই টমেটো গাছের উচ্চতা সাধারণ টমেটো গাছের থেকে বেশি।

ছবি সংগৃহীত

আহমেদ জামিল নামের এক চাষির বাড়িতেই চাষ করছেন এই কালো টমেটোর। প্রথমদিকে আমেরিকা থেকে কালো টমেটোর বীজ নিয়ে টবের মধ্যে চাষ করতে শুরু করেন। তবে বৃষ্টির কারণে চাষ করা সম্ভব হয়ে ওঠে না তাঁর। এরপর শীতকাল আসতেই তিনি ফের চাষ শুরু করেন এবং সেখানেই হাতেনাতে পেয়ে যান ফল। অন্যান্য টমেটোর থেকে এই টমেটো খেতেও নাকি সুস্বাদু হয় বেশি। তাঁর গাছে ৫০- ৬০ টি টমেটো হয়েছে বলে জানান তিনি।

ছবি সংগৃহীত

আকারে বড় এই টমেটোগুলি খেতে টক-মিষ্টি স্বাদের বলে জানাচ্ছেন ওই সৌখিন চাষি। তিনি জানান মন্ত্রকের তরফ থেকে সবুজ সংকেত পেলেই বাণিজ্যিকভাবে এই কালো টমেটো চাষ শুরু করবেন তিনি। কিভাবে এখনও পর্যন্ত এর খাদ্যগুণাগুণ পরীক্ষা না করা গেলেও প্রাথমিকভাবে জানা যাচ্ছে ভিটামিন এ এবং আয়রনে ভরপুর এই কালো টমেটো। পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট এর গুনে ঠাসা এই টমেটো।

সরকারিভাবে এই টমেটো চাষের সবুজ সংকেত পেলে বিপুলভাবে চাষ করা যেতে পারে এই টমেটো। কারণ অল্প জায়গাতেই এই গাছ বড় হয়ে উঠবে ফলে লাভবান হবেন চাষিরা। বাজারে এলে কালো টমেটোর চাহিদাও বিপুল পরিমাণে হবে বলেই আশাবাদী আহমেদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *