আজ খবর ডেস্ক- ধেয়ে আসছে সৌর ঝড়। এক প্রকার চিন্তার বিষয় এই সৌর ঝড় বা সোলার ফ্লেয়ার। গবেষকরা বলছেন, এই ধাক্কার কারণে ব্যাহত হবে জি পি এস ব্যবস্থা, রেডিও তরঙ্গ। এর সব চেয়ে বেশি প্রভাব পড়বে মধ্যে এশিয়া, দুই মেরু, আমেরিকা এবং ইউরোপ অঞ্চলে। এবং আগেভাগে অত্যন্ত নিখুঁত ভাবে তার হদিস দিল দুই বাঙালি বিজ্ঞানী। ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ, (আই আই এস ই আর) কলকাতা’-এর সৌরপদার্থবিজ্ঞানী অধ্যাপক দিব্যেন্দু নন্দী ও তাঁর গবেষক ছাত্র শুভদীপ সিন্‌হা। তাঁদের গবেষণায় উঠে এল ঠিক কোন পর্যায়ে এবং কোন জায়গা থেকে বেরিয়ে আসছে তেজস্বী বিকিরণ।

করনাল মাস ইনজেকশন নামক এক বিকিরণ আছড়ে পড়বে পৃথিবীর বুকে। প্রায় সাড়ে নয় কোটি কিলোমিটার দূরে থাকা সূর্যের থেকে বিকিরণ পৃথিবীর দিকে আসছে দ্রুত গতিতে। এর ফলে ভয়ঙ্কর মাত্রায় কেঁপে উঠবে পৃথিবীর গায়ে লেগে থাকা চৌম্বকীয় ক্ষেত্র। গবেষকরা এও বলছেন, প্লেনের উড়ান ব্যবস্থা, মোবাইলের যোগাযোগ ব্যবস্থাও বিঘ্নিত হতে পারে এর ফলে। বিজ্ঞানীরা বলছেন এর প্রভাব শনিবার থেকে সর্বোচ্চ দেখা যাবে রবিবার। গত বৃহস্পতিবার থেকে শুরু হয়ে চলা এই বিকিরণ সর্বোচ্চ মাত্রায় পৌছবে রবিবার।

সৌর ঝড় সূর্যের ঠিক কোন কোন অংশ থেকে বেরিয়ে এসে পৃথিবীর ওপর আঘাত হানবে সেই বিষয়ে আগেভাগেই বুঝে গিয়েছিলেন বিজ্ঞানীরা। পাশাপাশি সৌর ঝড়ের কারণে পৃথিবীর আশেপাশে ঘুরে বেড়ানো উপগ্রহগুলিতে সমস্যা হলে তা সারিয়ে তোলার সময় পাওয়া যাবে পরে। এক্স শ্রেণীর সৌরঝলক, যা সবচেয়ে ভয়ঙ্কর, আছড়ে পড়েছে আফ্রিকার উপর। অন্যদিকে, এম শ্রেণীর সৌরঝলক আছড়ে পড়েছে ভারত মহাসাগরের উপর। এ আর ২৮৮৭ নামের এই সৌরঝলক বেরিয়ে আসার কথা ছিল গত বৃহস্পতিবার। এবং অনুমান অনুযায়ী তাই ঘটেছে। এছাড়াও, পৃথিবীর বিভিন্ন এলাকায় আছড়ে পড়েছে বিকিরণ।

গত ১১ বছর ধরে তৈরি হওয়া নতুন সৌর চক্রর জন্যে সূর্যের দক্ষিণ মেরুর দিকে তৈরি হয়েছে নতুন একটি সৌর কলঙ্ক, বা সান স্পট। পূর্বাভাস ছিল সেখান থেকে বেরিয়ে আসবে এই তেজস্বী বিকিরণ এবং হয়েছেও তাই।

বিজ্ঞানীরা বলছেন এই বিকিরণ বোঝা যাবে খালি চোখেও। পৃথিবীর দুই মেরুতে মেরুজ্যোতি উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হয়ে উঠবে এই সময়। তাতেই বোঝা যাবে কতটা তীব্রতার সঙ্গে সৌর ঝড় রশ্মি পৃথিবীর ওপর আঘাত হানছে। এককথায় আগেভাগে গবেষণা করে তাক লাগিয়ে দিয়েছেন এই দুই বাঙালি বিজ্ঞানী। এই অগ্রিম গবেষণা ও অনুমান সংক্রান্ত বিষয়ে অন্যান্য গবেষকরা বলছেন “ভারত আবার জগত সভায় শ্রেষ্ঠ আসন লবে”।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *