আজ খবর ডেস্ক- ভারতে বিভিন্ন চিকিৎসক ও বিশেষজ্ঞ আগেই সতর্ক করেছিলেন, এবার সেই সতর্কতার কথায় এক প্রকার ফের প্রলেপ দিলেন বিখ্যাত ভাইরোলজিস্ট ড. ইয়ান লিপকিন।

তাঁর কথায় যে পরিমাণ দেশের জনসংখ্যা আর যতটুকু টিকাকরণ ইতিমধ্যেই হয়েছে তাতে আনন্দ উৎসবে মেতে ওঠার কোনও যুক্তিই নেই। বরং এতে বিপদ বাড়ার সম্ভাবনা আরও প্রবল। ‘ইন্ডিয়া টুডে কংক্লেভ’ অনুষ্ঠানে এসে বক্তব্য রাখার সময় এই দাবিই করেন তিনি।

নতুন করে যেভাবে সব কিছু খুলে দেওয়া হচ্ছে আর যে অসতর্কতার ছবি উঠে আসছে সামনে তা অত্যন্ত ভয়ঙ্কর। এদিন তিনি দাবি করেন মাত্র ২০ শতাংশ মানুষ টিকা নিয়েছেন আর ১৮ বছরের নিচে শিশুদের এখনও টিকার কোনও ব্যবস্থাই করা হয়নি। এই ১৮ বছরের নিচে ব্যক্তিদের ধরলে তা দাঁড়ায় ৩০ শতাংশ। তাঁর কথায় করোনা আটকাতে যথেষ্ঠ পরিমানে বর্মই তৈরি হয়নি ভারতের বুকে।

ওই গবেষক এও দাবি করেন মানুষ স্বার্থপর হয়ে উঠছে নিজের কথা না ভেবে এগোচ্ছে অন্যদিকে বাকিদেরও বিপদের মুখে ঠেলে দিচ্ছে। বসন্ত রোগের টিকা নিয়ে ভারতের প্রশংসা করে তিনি বলেন সেই ভাবে টিকাকরণ প্রয়োজন, যা নিজের সঙ্গে অন্যদেরও ছড়াতে আটকাবে।

SARS COV 2 জাতের করোনাকে নিয়ে বেশি উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। কারণ এই ভ্যারিয়েন্ট বেশি পরিমাণে চরিত্র বদল করে ছড়াতে সক্ষম। ফলে সব কিছু খুলে সাধারণ মানুষের বিপদ যে বাড়বে বরং কমবে না সেই কথাই কার্যত স্পষ্ট করে দিলেন এই বিশেষজ্ঞ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *