আজ খবর ডেস্ক- অনাহারে দিন কাটাচ্ছে আফগানিস্তান, পাশে দাঁড়াতে চাইছে ভারত। ভারত সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পঞ্চাশ হাজার মেট্রিকটন গম এবং তার সঙ্গে যথেষ্ট পরিমাণ ওষুধপত্র পাঠানো হবে এই তালিবান শাসক রাষ্ট্রে।

ইউনাইটেড নেশনস্ এর তরফে বিশ্ব খাদ্য স্কিম ঘোষণা করা হয় এবং ভারতের তরফ থেকে এই পরিমান গম সরবরাহ করা হবে বলে জানানো হয়। পঁচাত্তর হাজার মেট্রিক টন গম পাঠানো হয়েছিল গত বছর। তা অবশ্য, চাবাহার বন্দরের রাস্তায় পাঠানো হয়নি, বরং অন্য পথে গিয়েছিল আফগানিস্থান।

খাদ্য সরবরাহ করার জন্য সবচেয়ে সহজ রাস্তা হতে পারে সড়ক পথে পাকিস্তানের আটারি ওয়াঘা সীমান্ত দিয়ে। তবে সেই সহজপথ কার্যত সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ভারত এবং আফগানিস্তানের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক গড়তে সাহায্য করবে না পাকিস্তান, কারণ সীমান্ত এলাকা দিয়ে ব্যবসা বাণিজ্য করার অনুমতি দেয় না তারা। অন্যদিকে, শুধুমাত্র আফগানিস্থানকে ভারতে পণ্য রফতানি করতে অনুমতি দেয় পাকিস্তান।

গত সপ্তাহে জি ২০ সামিটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আফগানিস্তানের জনগণের জন্য নিরবচ্ছিন্ন এবং জরুরি সহায়তার জন্যে ডাক দিয়েছেন। ভারতের তরফে আরও বলা হয়, ভারত আফগানিস্তানের সঙ্গে তাঁর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখবে।

আগামী মাসে দিল্লিতে ভারত আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের প্রস্তাব দিয়েছে, সেখানে রাশিয়া, চীন ও পাকিস্তানকে আমন্ত্রণ জানানো হয়েছে। এবং সেখানে খাদ্য সহায়তা সহ মানবিক সহায়তা একটি প্রধান লক্ষ্য হিসেবে ধরে নেওয়া হয়েছে বলে মনে করছেন একাংশ।

সূত্রের খবর, গত দশ বছরে এক মিলিয়ন মেট্রিক টনেরও বেশি শস্য সরবরাহ করেছে ভারত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *