আজ খবর ডেস্ক- কিছুদিন শান্তি থাকলেও ফের চরমপন্থীদের ‘অত্যাচার’ শুরু। কাশ্মীর এলাকায় হিন্দু ও শিখদের উপর অত্যাচারের ছবি সামনে এলো ফের। যার কারণে কাশ্মীর ছেড়ে পালাতে শুরু করেছেন কাশ্মীরী পণ্ডিতরা।

কার্যত এই ঘটনায় একবার ফের সামনে উঠে এলো সেই প্রশ্ন, তাহলে কি নব্বইয়ের দশকের ছবি আবার ফিরে এলো? এই নিয়ে তুমুল নিন্দায় সরব হয়ে পথে নেমেছেন শিখ সম্প্রদায়। সূত্রের খবর, ইতিমধ্যেই দশটি পরিবার কাশ্মীর ছেড়েছেন এবং আনুমানিক সাত জনকে হত্যা করা হয়েছে।

ফলে একাধিক প্রশ্ন উঠে আসছে, কেন হিন্দু এবং শিখদের বিরুদ্ধে এই হিংসা বারবার সামনে আসছে? সূত্রের খবর, নব্বইয়ের দশকে যখন মানুষ এই এলাকা ছেড়ে অন্যত্র চলে যান তখন এই জায়গার জমি খুব অল্প দামে এলাকার মানুষ কিনতে শুরু করেন। সেই নিয়ে একটি বড় অংশের বিবাদ সৃষ্টি হয়। তবে সম্প্রতি সরকারের নির্দেশে এক হাজার পরিবার তাঁদের পুরনো জমি ফিরে পেয়েছেন। সেই কারণে অশান্তি বেড়ে ওঠার সম্ভাবনা থাকছে।

জানা যায় যে সব পরিবার সেই সময় প্রাণ রক্ষার জন্যে পালিয়েছিলেন, তাঁদের মধ্যে ৪০১৪২ হিন্দু পরিবার ছিল, ১৭৩০ শিখ ও ২৬৮৪ মুসলমান পরিবার ছিল। অন্যদিকে কাশ্মীরের পূর্ব মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ জানান যারা যারা কাশ্মীরের মাটি ছেড়ে চলে যাচ্ছেন তাদের অনুরোধ করেছেন তারা যেন এই অবস্থায় না চলে যান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *