আজ খবর ডেস্ক- নরেন্দ্র মোদির গণতন্ত্রে কুড়ি বছর পূর্তি উপলক্ষে ‘সেবা হি সংগঠন’ এর আওতায় মোদি ভ্যান প্রকল্পের উদ্বোধন করবেন অমিত শাহ।

বিজেপির জাতীয় সভাপতি বিনোদ শোনকর দ্বারা পরিচালিত, কৌসম্বি বিকাশ পরিষদ- এর আওতায় থাকবে এই নতুন পরিষেবা ‘মোদি ভ্যান’। উত্তর প্রদেশের কৌসম্বি জেলার পাঁচ বিধানসভা কেন্দ্রে পাঁচটি ভ্যান আপাতত চালাবেন তাঁরা। এর পাশাপাশি একটি পরিচালন সংস্থা থেকে নিয়ন্ত্রিত হবে এই পরিষেবা।

মোদির ‘মন কি বাত’ শোনানোর জন্য বত্রিশ ইঞ্চির টিভিও বসানো হবে সম্প্রচারের জন্য। পাশাপাশি ওই ভ্যানে থাকবে ইন্টারনেট পরিষেবাও। প্রচারের সঙ্গে ওই গাড়িতে থাকছে একসঙ্গে রক্ত পরীক্ষা করার ৩৯ টি নমুনা যুক্ত কীট । যে কোনও রকম রাজনৈতিক ভাষণও শোনানো ও দেখানো হবে এই বাহনে।

সমাজ সচেতনতার দিকেও মন দিয়েছে এই বাহন কর্তৃপক্ষ। গ্রামে গ্রামে ঘুরে প্লাস্টিকের থেকে সচেতনতার প্রচার চালাবে এই ভ্যান। অন্যদিকে দৈনন্দিন মেডিক্যাল বুলেটিন প্রকাশিত হবে ভ্যানের বৃহৎ স্ক্রিনে। সঙ্গে থাকবে টিকাকরণের জন্যে প্রচার। 
পুকুর, জলাশয় পরিষ্কার ও পরিচ্ছন্ন রাখার ব্যাপারেও সতর্কতামূলক ও শিক্ষামূলক প্রচার চালাবে এই গাড়ি।

ভ্যানটি কেন্দ্রের বিভিন্ন স্কিমের আওতায় থাকা শ্রমিক এবং বিভিন্ন শ্রেণীর লোকেদের সহায়তা করবে। ভ্যানটি বিধবা পেনশন, প্রতিবন্ধী পেনশন এবং প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির অধীনে সম্পূর্ণ রকম সহায়তা করবে বলে জানা যায়। গ্রামবাসীদের সরকারি স্কিম সম্পর্কেও শেখানো হবে বলে খবর।

স্বাভাবিক ভাবেই এই অনবদ্য উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন জেলার বাসিন্দারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *