আজ খবর ডেস্ক- পেনশনভোগীদের জন্য সুখবর প্রতিবছরই ১লা নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সময় সীমা বেঁধে দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জীবন পত্র জমা দেওয়ার জন্য। অন্যদিকে আশি বছর বা তার অধিক বয়স্কদের জন্য সময়সীমা দেওয়া হয় ১লা অক্টোবর থেকে।

পেনশন দফতরের তরফ থেকে একাধিক সুযোগ-সুবিধা আনল কেন্দ্রীয় সরকার। এতদিন পেনশনভোগীদের নয় ব্যাংকে বা পোস্ট অফিসে গিয়ে জমা দিতে হতো জীবন প্রমাণপত্র। কিন্তু এবার থেকে বিবিধ উপায় আরও সহজভাবে জমা দেওয়া যাবে এই নথি।

জীবন প্রমান পোর্টাল: এর সাহায্যে ফোন থেকেই জমা দেওয়া যাবে জীবন প্রমাণপত্র। http://jeevan praman.gov.in/ ওয়েবসাইটে গিয়ে জীবন প্রমাণ অ্যাপ ডাউনলোড করে UIDAI সংযুক্ত আঙুলের ছাপ দেওয়ার যন্ত্র ব্যবহার করে লগইন করে চেষ্টা করলেই সেখানে জমা করা যাবে জীবন প্রমাণপত্র। মোবাইল নম্বর আধার নম্বর এবং নিজের ইমেইল আইডি নথিভূক্ত করলেই সর্বকালের জন্য ব্যবহার করা যাবে এই সুবিধা। তবে যে ফোনটি থেকে এই কাজ করতে হবে সেটি অবশ্যই আধারের সঙ্গে সংযুক্ত থাকা প্রয়োজন।

পেনশন বিতরণ ব্যাংক: যে কোনও ব্যাংক থেকেই পেনশনের নথি নেওয়া যেতে পারে, তারপর তা সম্পূর্ণ পূরণ করার পর পেনশন বিতরণ ব্যাংকে জমা দিলে সহজ হয়ে যাবে বাকি কাজ।

ডোর স্টেপ ব্যাংকিং অ্যালায়েন্স: ডোর স্টেপ ব্যাংকিং অ্যালায়েন্স এক নতুন পদ্ধতি যার সাহায্যে পেনশন লাইফ সার্টিফিকেট জমা দেওয়া যেতে পারে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা এছাড়াও আরও দশটি ব্যাংক- এর সমন্বয়ে তৈরি এই অ্যালায়েন্স।
Doorstep – গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করলে সহজ হবে কাজ। এছাড়াও doorstepbanks.com ওয়েবসাইটে গেলেও মিলবে সুবিধা। পাশাপাশি ১৮০০১২১৩৭২১/১৮০১০৩৭১৮৮ এই নম্বরে পরিষেবা আগে থাকতেই বুক করে নেওয়া যাবে।

পোস্টম্যানের দ্বারা নথি জমা: গুগল প্লে স্টোর থেকে PostInfo অ্যাপ ডাউনলোড করলে জমা দিতে পারবেন গুরুত্বপূর্ণ নথি। ২০২০ সালের নভেম্বর মাস থেকে শুরু হয়েছে এই সুবিধা। ইলেকট্রনিক এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়- এর সঙ্গে ডাক বিভাগ যৌথ সমন্বয়ে এই প্রচেষ্টা শুরু করে।

আধিকারিক দ্বারা পেনশন: সেন্ট্রাল পেনশন একাউন্টিং অফিসের ১৪.৩ নম্বর অনুচ্ছেদে স্পষ্ট করা আছে উপরোক্ত কোন পেনশনভোগী যদি কোন কারণে নিজে অনুপস্থিত হন তাহলে কোন উক্ত আধিকারিক এর দ্বারা সেই নদীতে সই করালে নিতে পারবেন পেনশন এর সুবিধা।

পেনশন তুলতে গিয়ে অনেক সময় বিভ্রান্ত হতে হয় পেনশনভোগীদের। কিন্তু উপরোক্ত এই পাঁচটি সুবিধা নিতে চাইলে সহজেই পেনশনভোগীরা তুলতে পারবেন তাঁদের পেনশন। অনেক ক্ষেত্রে আবার তাঁদেরকে বাড়ি থেকে বেরোতে হবে না বরং ঘরে বসেই সেই সুযোগ সুবিধা নিলে হাতে চলে আসবে পেনশনের টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *