আজ খবর ডেস্ক : ভারতীয় রাজনীতির ইতিহাসে আজ অর্থাৎ ৩১ শে অক্টোবর দিনটি কেন স্বরনীয় জানেন ? কারণ আজকের দিনেই ভারতের এক বিখ্যাত রাজনৈতিক ব্যাক্তিত্বের জন্মদিন, আরেক জন রাজনৈতিক ব্যক্তিত্বের মৃত্যু দিন।

আজ, রবিবার সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৬ তম জন্মবার্ষিকী, সেইসঙ্গে আজ ভারতের একমাত্র মহিলা প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ৩৭ তম মৃত্যুবার্ষিকী। তাই এই ঐতিহাসিক দিনে দুই রাজনৈতিক ব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা জানানকে কেন্দ্র করে এই মুহূর্তে সরগরম জাতীয় রাজনীতি।

কংগ্রেসের পাশাপাশি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তরফ থেকেও ভিডিওবার্তায় বল্লভভাই প্যাটেল এর জন্মদিনে তার কৃতিত্বের কাহিনী তুলে ধরা হলো। সেই ভিডিও বার্তায় বল্লভভাই প্যাটেলকে ‘এক ও শ্রেষ্ঠ ভারত’ গড়ার অন্যতম কারিগর বলে উল্লেখ করেন তিনি। সেই সঙ্গে তিনি বলেন ভারত আজ যেভাবে তার অন্তর্বর্তী ও বহিরাগত সমস্যার সাথে মোকাবিলা করতে সক্ষম হয়েছে, তাতেও প্যাটেলের ভূমিকা অপরিসীম। পাশাপাশি ইন্দিরা গান্ধীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে একটি টুইট করে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী।

অন্যদিকে রবিবার সকালে ঠাকুমার প্রতি শ্রদ্ধা জানাতে ইন্দিরা গান্ধীর সমাধীস্থলে পৌঁছে যান রাহুল গান্ধী । সেইসঙ্গে, ভারতীয় রাজনীতি ও গণতন্ত্রে বল্লভভাই প্যাটেলের অবদান প্রসঙ্গে তিনি বলেন, “বর্তমানে যখন ভারতের গণতন্ত্রের অন্যান্য স্তম্ভগুলো দুর্বল হয়ে পড়েছে, সেই সময় সর্দার বল্লভভাই প্যাটেলের কি গুরুত্ব ছিল, তা আরো বেশি করে মনে পড়ে যায়।” অন্যদিকে প্রিয়াঙ্কা গান্ধীও বল্লভ ভাই প্যাটেলের উদ্দেশ্যে টুইটারে শ্রদ্ধা জানান।

কিন্তু এই দুই মহান ব্যক্তিত্বের জন্ম ও মৃত্যু বার্ষিকী ঘিরেও থামল না রাজনৈতিক বিতর্ক। রাজনৈতিক মহলের একাংশের দাবি, ইন্দিরা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাতে কার্পণ্য করেছেন প্রধানমন্ত্রী। শুধু একটিমাত্র টুইট ! এমনকি প্রধানমন্ত্রী ছাড়া অন্য কোন বিজেপি নেতার তরফ থেকে এই বিষয়ে একটি বাক্যও উচ্চারিত হয়নি।

প্রসঙ্গত জানিয়ে রাখি, ১৯৮৪ সালে ৩১ শে অক্টোবর নিজেরই ২ দেহরক্ষীর গুলিতে প্রাণ হারিয়েছিলেন ইন্দিরা গান্ধী। অবশ্য তার আগের দিনই ওড়িশায় নিজের একটি ভাষণে মৃত্যুর আশঙ্কা করেছিলেন তিনি, এবং কিছুতেই নিজের দেহরক্ষীদের সরাতে চাইছিলেন না তিনি। কিন্তু শেষমেশ সেই নিরাপত্তারক্ষীদের হাতেই মৃত্যুবরণ করতে হয় ইন্দিরা গান্ধীকে।

এই মর্মান্তিক ঘটনার পর আজ বহুদিন কেটে গেছে। তবে বহু উত্থান-পতন পেরিয়ে এখনও দাঁড়িয়ে আছে গান্ধী সাম্রাজ্য। ইতিমধ্যেই বহু পালাবদল ঘটেছে কেন্দ্রের মসনদে। দ্বিতীয়বার জয়ী হয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলাচ্ছেন নরেন্দ্র মোদি। কিন্তু তার ঠিক ৩৭ বছর আগে যিনি এই চেয়ারে বসেছিলেন, সেই পূর্বসূরীর মৃত্যুবার্ষিকীতে বর্তমান প্রধানমন্ত্রীর ‘এক লাইনের বার্তা’ কে ঘিরে ইতিমধ্যে বিভিন্ন মহলে প্রশ্ন ওঠা শুরু হয়েছে। এদিনের ভিডিওতে তিনি যখন বল্লভ ভাই প্যাটেলের কৃতিত্বের কথা তুলে ধরলেন তখন ইন্দিরা গান্ধী নয় কেন ? এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর ভূমিকা নিয়ে তৈরি হচ্ছে বিতর্ক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *