আজ খবর ডেস্ক- এই খবর শুনে টিভি প্রেমীদের হয়তো চোখ কপালে উঠতে পারে। কারণ আগামী ডিসেম্বর মাস থেকে টিভি দেখার খরচ বেড়ে যেতে পারে বলে খবর। শুধু তাই নয়, নির্দিষ্ট বাছাই করা কিছু চ্যানেলের ক্ষেত্রে গুনতে হতে পারে পঞ্চাশ শতাংশেরও বেশি কর।

অনলাইন বা ওটিটি প্ল্যাটফর্মের যুগ চলছে এখন। আগাম রিচার্জ করে ওটিটি প্লাটফর্মগুলিতে সদ্য মুক্তি পাওয়া ছবি থেকে ওয়েব সিরিজ সবই জমিয়ে উপভোগ করছেন দর্শকরা। সূত্রের খবর, কেবল চ্যানেলের ক্ষেত্রে ১লা ডিসেম্বর থেকে এই অতিরিক্ত টাকা গুনতে হতে পারে দর্শকদের।

১লা ডিসেম্বর থেকে কোন কোন চ্যানেলে দাম বাড়তে পারে, দেখে নিন এক ঝলকে।

জানা যাচ্ছে, Star Plus, Colors, Sony, ZEE-এর মত চ্যানেলগুলি দেখার জন্য দর্শকদের বর্তমান দামের ৩৫ থেকে ৫০ শতাংশ বেশি দিতে হতে পারে।

বর্তমানে এই চ্যানেলগুলির গড় মূল্য প্রতি মাসে ৪৯ টাকা, তবে পরবর্তীতে এগুলির মাসিক খরচ প্রতি মাসে ৬৯ টাকা পর্যন্ত বাড়ানো হতে পারে বলে খবর। এক্ষেত্রে, Sony-র জন্য ৩৯ টাকার পরিবর্তে প্রতি মাসে ৭১ টাকা খরচ করতে হতে পারে দর্শকদের।

ZEE-এর চ্যানেলের জন্য ৩৯ টাকার পরিবর্তে প্রতি মাসে ৪৯ টাকা এবং Viacom18 চ্যানেলের জন্য প্রতি মাসে ২৫ টাকার পরিবর্তে ৩৯ টাকা দিতে হতে পরে দর্শকদের।

তবে হঠাৎ করে এই চ্যানেলের দাম বাড়ানোর পিছনে কি কারণ?

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)-এর প্রস্তাবিত বুক লিস্ট থেকে দেশের প্রধান সম্প্রচার নেটওয়ার্ক ZEE, Star, Sony এবং VIACOM 18-এর কিছু চ্যানেলকে বাদ দেওয়া হয়। তাই এগুলি ব্যবহার করার খরচ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সার্ভিস প্রোভাইডারগুলি।

উল্লেখ্য, এর আগে ২০১৭ সালের মার্চ মাসে TRAI একটি নতুন ট্যারিফ অর্ডার (NTO) জারি করা হয়। যেখানে দর্শকদের পছন্দসই চ্যানেল বেছে নিয়ে শুধুমাত্র সেই চ্যানেলের জন্য চার্জ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল (১৫৪ টাকার সাধারণ প্যাক বাদে)। কিন্তু এতে চ্যানেলগুলির মাসিক মূল্য ব্রডকাস্টিং নেটওয়ার্ক ১৫ টাকা থেকে ২৫ টাকার মধ্যে রাখলেও, নিয়ন্ত্রকের (TRAI) অর্ডারের কারণে তারা ১২ টাকা দাম নিতে বাধ্য হয়। এর ফলে ক্রমশ ব্রডকাস্টার চ্যানেলগুলি লোকসানে ভুগতে থাকে। তাই নিজেদের পিঠ বাঁচাতে সংস্থাগুলি নিজেদের চ্যানেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *