আজ খবর ডেস্ক- লখিমপুর খেরির ঘটনায় ইতিমধ্যেই ভারতজুড়ে প্রতিবাদ করেছে কিষান মোর্চা। এবার সেই প্রতিবাদ এগলো ভারতীয় রেলপথে। আজ দেশজুড়ে রেল রোকো আন্দোলন কর্মসূচি পালন করলেন সংযুক্ত কিষান মোর্চার সদস্যরা। আর সেইপ্রভব এসে পড়লো পশ্চিমবঙ্গেও। যার জেরে বেশ কিছুক্ষণ রেল বন্ধ থাকলো পাঁশকুড়া তমলুক শাখায়।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় রেল অবরোধের চিত্র ধরা পরল সকাল থেকেই। হরিয়ানার সোনিপত স্টেশনে রেল রোকো আন্দোলন করেন সংযুক্ত কিষান মোর্চার সদস্যরা এবং সেই আন্দোলন তুলতে সরকারের তরফে র‍্যাপিড অ্যাকশন ফোর্স মোতায়েন করা হয়, যার কারণে ধস্তাধস্তি লেগে যায় দুই দলের মধ্যে।

এর পাশাপাশি বাহাদুরপুর এবং দেবিদাসপুর এলাকাতেও রেল অবরোধ করেন তাঁরা। লখিমপুরের ঘটনার জেরে সারা ভারতে ইতিমধ্যেই তোলপাড় রাজ্য রাজনীতি। আর এ দিন রেল রোকো আন্দোলন করে সেই ঘটনায় কার্যত শীলমোহর দিলেন সংযুক্ত কিষান মোর্চা, এমনটাই মনে করছেন একাংশ।

পাশাপাশি পূর্ব মেদিনীপুর জেলার তমলুক স্টেশনের কাছে সিপিআইএমের তরফের রেল রোকো আন্দোলন করা হলো এ দিন। রেল লাইনে দাঁড়িয়ে একের পর এক ভাষণে সিপিআইএমের তরফে উঠে এল কৃষি আইন বাতিলের দাবি। পাশাপাশি লখিমপুরের ঘটনার কথাও উঠে এল প্রতিবাদীদের গলায়। সকাল ১০ টা থেকে বেলা ১১ টা পর্যন্ত চলে এই রেল রোকো আন্দোলন।

কৃষক বিল এবং লখিমপুরের ঘটনার পাশাপাশি তাঁদের দাবি ছিল বিদ্যুৎ বিল আইন বাতিল করার জন্য। সব মিলিয়ে বিজেপি বিরোধী আন্দোলন সফল করলো সংযুক্ত কিষান মোর্চা। গোমতী এক্সপ্রেস, গরিব রথ এক্সপ্রেস সহ একাধিক সাধারণ প্যাসেঞ্জার ট্রেন আটকানো হয় এদিন ভারতের বিভিন্ন জায়গায়। এর কারণে রেলের তরফে যথেষ্ট পরিমাণে পুলিশি নিরাপত্তা এবং আধিকারিক মোতায়েন করা হয় এলাকায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *