আজ খবর ডেস্ক- দেশজুড়ে দেখা দিচ্ছে কয়লা সংকট। কেন্দ্রীয় স্তরে বিভিন্ন রাজ্যের অনুমান আন্তর্জাতিক বাজারে কয়লার দাম বাড়ার কারণে আমদানিতে সমস্যা দেখা দিয়েছে।

ইতিমধ্যেই কয়লার যোগান দিতে না পারলে আগামী কিছু মাসের মধ্যেই সারা দেশ জুড়ে বিভিন্ন রাজ্যে ভয়ঙ্কর পরিমাণে বিদ্যুতের সংকট দেখা দিতে চলেছে। এরইমধ্যে চমকপ্রদক ব্যবস্থা করতে সক্ষম পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থা পাশাপাশি হাত মিলিয়েছে সিইএসসি ও। আগামী পুজোর দিনগুলোতে রাজ্যজুড়ে যাতে কোনও রকম ভাবেই বিদ্যুতের সমস্যা না দেখা যায় সেই কারণে আগাম ব্যবস্থা নিল বিদ্যুৎ পর্ষদ। গত ৭ই অক্টোবর থেকে আগামী একাদশী পর্যন্ত ২৪X৭ কন্ট্রোলরুম খোলার ব্যবস্থা করেছে রাজ্য সরকার। এই কন্ট্রোল রুমটির উদ্বোধন করেন বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস পাশাপাশি তিনি জানান জোনাল হেডকোয়ার্টার এর ক্ষেত্রে দায়িত্বে থাকবেন জোনাল ম্যানেজার, নির্দিষ্ট সাব স্টেশনগুলির দায়িত্বে থাকবেন স্টেশন ম্যানেজার। সমগ্র জেলার দায়িত্বে থাকবেন রিজিওনাল ম্যানেজার।

জেলাগুলিতে প্রায় ৩৭৯৫০ টি পুজো মণ্ডপে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে, যা ৩৭৫.৪ মেগাওয়াট আবার অন্যদিকে সি ই এস সি অঞ্চলে ৪৬৫৮ টি পুজো কে সংযোগ দেওয়া হয়েছে যার হিসেব ৪০.১০ মেগাওয়াট।

রাজ্য ভিত্তিক কন্ট্রোল রুমের নম্বর 89007-93503 এবং 89007-93504। এদিকে সি ই এস সি হেল্পলাইন নম্বর 98310-79666 এবং 98310-83777।

এদিকে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এরই পাশাপাশি গুজরাট, রাজস্থান, পাঞ্জাব এবং তামিলনাড়ুতে ভয়ঙ্কর পরিমাণে কয়লা সংকট দেখা দিতে আরম্ভ করেছে। অন্যদিকে পাঞ্জাবের চিত্রটা আরেকটু ভয়ঙ্কর। আগামী পাঁচ দিনের জন্য কয়লা মজুদ রাখা হয়েছে তাই নিয়ম করে এলাকাভিত্তিক লোডশেডিং এর ব্যবস্থা করেছে পাঞ্জাব সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *