আজ খবর ডেস্ক : গত বৃহস্পতিবার ১-০ ব্যবধানে কলম্বিয়াকে হারিয়ে আগামী বছর বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জন করে ফেলল ব্রাজিল। লুকাস পাকুয়েতার গোলেই কলম্বিয়াকে পরাজিত করে ব্রাজিল। জার্মানি ও ডেনমার্কের পর তৃতীয় দেশ হিসেবে ২০২২ বিশ্বকাপ ফুটবলে নিজেদের জায়গা পাকা করে নিল নেমারের দেশ। কাতার আয়োজক দেশ হওয়ায়, প্রথমেই যোগ্যতা অর্জন করেছিল তারা।

কোয়ালিফায়ার পর্বে দুরন্ত ছন্দে রয়েছে ব্রাজিল। এখনও পর্যন্ত ১২টি ম্যাচের মধ্যে ১১টিতেই জিত হাসিল করেছে নেমারের দল। শুধু গত মাসে কলম্বিয়ার বিরুদ্ধে একট খেলায় ড্র করেছিল তারা। একা গোল করে দলকে জিতিয়ে পাকুয়েতা বলেন, ‘‘এটা আমাদের কঠোর পরিশ্রমের ফল। এ বার আমাকে দলে জায়গা পাকা করতে হবে।’’

ওই ম্যাচে শুরু থেকে অবশ্য খুব একটা ভাল ফর্মে ছিল না ব্রাজিল। বিশেষ করে প্রথমার্ধে খেলার রাশ ধরা ছিল কলম্বিয়ার হাতেই। কিন্তু দ্বিতীয়ার্ধে ব্রাজিলের কোচ তিতে খেলার ছক বদলান। তিনি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ফ্রেডকে তুলে, সে জায়গায় রিয়াল মাদ্রিদের উইঙ্গার ভিনিসিয়াস জুনিয়রকে মাঠে নামান। তাতেই কাজ হয়। দুরন্ত আক্রমনাত্মক ফুটবল খেলে নিজেদের জয় নিশ্চিত করে ফেলে ব্রাজিল।খেলার ৭২ মিনিটের মাথায় প্রথম গোলটি করেন পাকুয়েতা। মাঝমাঠ থেকে মারকুইনহোস বল বাড়ান নেমারকে। তিনি বল পাস করে দেন পাকুয়েতাকে। এরপর চলতি বলেই গোল করেন পাকুয়েতা।

কলম্বিয়া ওই ম্যাচে ব্রাজিলের বিরুদ্ধে পরাজিত হওয়ায় লাতিন আমেরিকার গ্রুপে প্রথম চার থেকে ছিটকে গেল। তাদের টপকে সেই জায়গায় চিলি ১৩ টি ম্যাচে ১৬ পয়েন্ট অর্জন করে চতুর্থ স্থানে উঠে এল। তারা শেষ ম্যাচে প্যারাগুয়েকে ১-০ ব্যবধানে হারিয়ে দেয়।প্রথম চারের তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা ও ইকুয়েডর। আর্জেন্টিনার ১১ ম্যাচে রয়েছে ২৫ পয়েন্ট। ইকুয়েডরের ১৩ টি ম্যাচ মিলিয়ে ২০ পয়েন্ট রয়েছে। তাই এই চারটি দল এবার লাতিন আমেরিকার গ্রুপ থেকে প্ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *