আজ খবর ডেস্ক : তালিবানদের আফগানিস্তান দখলের পর থেকে সেখানকার অভ্যন্তরীণ পরিস্থিতির যথেষ্ট অবনতি ঘটেছে। এক্ষেত্রে শরীয়তী আইন ফিরে আসায় বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে মহিলারা। প্রভাব পড়েছে মহিলাদের ক্রীড়াক্ষেত্রেও !

তালিবানরা ক্ষমতায় আসার পর থেকে আফগানিস্তানের মহিলা ফুটবল টিমকে গা ঢাকা দিতে হয়েছিল। এবার আফগানিস্তানের সেই ফুটবল দলকে সপরিবারে উড়িয়ে নিয়ে যাওয়া হল ব্রিটেনে। এ ব্যাপারে প্রধান উদ্যোক্তা ছিলেন মার্কিন তারকা কিম কার্দাশিয়ান।আফগানিস্তানের ওমেন ইয়ুথ ডেভেলপমেন্ট ফুটবল টিমে ৩৫ জন সদস্য রয়েছে। তাঁরা এবং তাঁদের পরিবার মিলে মোট সদস্য সংখ্যা ১৩০ জন। ইতিমধ্যেই তাদের নিয়ে আসা হয়েছে লন্ডনে। বৃহস্পতিবার সকালে লন্ডনের স্ট্যান্ডস্টেড বিমানবন্দরে অবতরণ করে তারা।আফগানিস্তান থেকে লন্ডনে নিয়ে আসার ক্ষেত্রে তাঁদের সমস্ত ব্যয় ভার বহন করেছেন কার্দাশিয়ান। আপাতত লন্ডনেই তাঁরা দশ দিনের জন্য কোয়ারেন্টিনে থাকবেন। এরপর সেখানেই শুরু করবেন নতুন জীবন।

আফগানিস্তানে তালিবানি শাসন জারি হওয়ার পর থেকে সেই মেয়েরা যে সাহসিকতার সঙ্গে নিজেদের রক্ষা করেছেন, সেই সাহসেই মুগ্ধ হয়েছেন মার্কিন তারকা। তাঁদের সাহস, আত্মবিশ্বাস ও শক্তি যেন বিফলে না যায়, সেই জন্যই তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেন কিম।প্রসঙ্গত জানিয়ে রাখি, আফগানিস্তান দখলের পর এই তালিবানদের তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, সে দেশে মেয়েরা তালিবানি বিধিনিষেধ মেনে ফুটবলে অংশগ্রহন করতে পারবেন। তবে কি সেই শর্ত ? বলা হয় প্রকাশ্যে ফুটবল খেলতে পারবেন না মেয়েরা। লোকচক্ষুর আড়ালে গিয়ে খেলতে হবে তাঁদের। কিন্তু তা কি ভাবে সম্ভব? তাই শেষ পর্যন্ত দেশ ছেড়ে বেরিয়ে পড়তে হল তাঁদের। লন্ডনে পৌছেই ব্রিটেনের সরকারকে ধন্যবাদ জানিয়েছেন মহিলা ফুটবলাররা। এছাড়া আফগানিস্তানের বাকি মহিলা খেলোয়াড়দের ইতিমধ্যেই আশ্রয় দিয়েছে পর্তুগাল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *