ছবি সংগৃহীত

আজ খবর ডেস্ক- এই ঘটনা যেন একেবারেই বিরল, শুনে চোখ কপালে উঠেছে চিকিৎসকদের। কোনওরকম ওষুধ বা চিকিৎসা ব্যবস্থা ছাড়াই এইডস রোগ থেকে নির্মূল হয়ে গিয়েছেন এই ৬৬ বছরের আর্জেন্টিনার এই মহিলা। সাধারণত এইডস ধরা পড়লে শুরু হয় চিকিৎসা, ধাপে ধাপে সেই চিকিৎসার গম্ভীরতা বাড়ে। দিতে হয় কেমোথেরাপি, তার জন্য পড়ে যায় মাথার সব চুল। ভয়ঙ্কর পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয় রোগীকে। কিন্তু এই ক্ষেত্রে তেমন কিছুই ঘটেনি।

২০১৩ সালে এই মারণ রোগ ধরা পড়ে তাঁর শরীরে। এরপর ২০১৭ সালে ফের একবার ওই মহিলার রক্ত পরীক্ষা করা হলে দেখা যায় ইতিমধ্যেই অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে শরীরের ভিতরে। কিন্তু আশ্চর্যের বিষয় হল এই, যে ওষুধ বা চিকিৎসা ছাড়াই সুস্থ হয়ে উঠেছেন মহিলা।

চিকিৎসকেরা বলছেন, ওই মহিলা যে পদ্ধতিতে নিজেই সুস্থ হয়ে উঠেছেন, তাকে স্টেরিলাইজিং কিওর বলা হয়ে থাকে। ওই মহিলার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বেশি। যার ফলে কোনও চিকিৎসা ছাড়াই সুস্থ হয়ে উঠেছেন তিনি। ওই মহিলার রক্ত নিজেই এইডসের ভাইরাসের সঙ্গে লড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে নিতে সক্ষম হয়েছে। পাশাপাশি তাঁরা এও বলেছেন, এই ধরনের ঘটনা খুবই বিরল।

স্টেম সেল পদ্ধতির মাধ্যমে এইডস থেকে সেরে উঠেছিলেন বার্লিনের এক রোগী। যার নাম ছিল টিমোথি রে ব্রাউন। যাকে নিয়ে সাড়া পড়ে গিয়েছিল গোটা দুনিয়ায়। রক্তের ক্যান্সারে ভুগছিলেন তিনি। তারই মধ্যে থেকে সেরে উঠতে সক্ষম হন স্টেম সেল চিকিৎসা পদ্ধতির মাধ্যমে। ভাইরোলজিস্টদের দাবি, কোনও ভাইরাস বা ব্যাকটেরিয়া শরীরের কোষে প্রবেশ করতে গেলে প্রয়োজন হয় রিসেপ্টর বা বাহকের। সেই প্রবেশাধিকার দিতেও সাহায্য করে শরীরের বাহক। যেমন এইডস এর ক্ষেত্রে বাহক হিসেবে সাহায্য করে সিসিআর৫। চিকিৎসকদের তরফে তখন খুঁজতে হয় এমন কোনও ডোনার, যার ক্ষেত্রে বাহক বাইরে থেকে আগত ভাইরাসকে চিনতে পারে না এবং কোষে ঢুকতে প্রবেশাধিকার দেয় না।

টিমোথির ক্ষেত্রেও এমনটাই ঘটে ছিল, যার কারণে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছিলেন তিনি। বিরল এই নমুনার বিষয় পরীক্ষা করবেন চিকিৎসকেরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *