আজ খবর ডেস্ক : ‘ড্যান্স দিওয়ানে সিজন ৩’ এর মঞ্চে এক অসমীয়া প্রতিযোগীকে পরিচয় করিয়ে দেওয়ার সময়, শো এংকার এর বর্ণবাদী মন্তব্যের তীব্র নিন্দা করলেন আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা। ‘ড্যান্স দিওয়ানে সিজন ৩’ এর একটি ছোট্ট ভিডিও ক্লিপ সম্প্রতি প্রকাশ্যে এসেছে। যেখানে শোয়ের হোস্ট রাঘব জুয়ালকে সেই অসমীয়া প্রতিযোগীকে ‘মোমো’, ‘চাউমিন’, ‘চাইনিজ’ এর মত শব্দ ব্যবহার করে মঞ্চে আমন্ত্রণ জানাতে দেখা যায়। এরপরই শুরু হয় বিতর্ক।

আসামের মুখ্যমন্ত্রী নিজে টুইট করে বিষয়টি সম্পর্কে লিখেন – ” এটা আমার নজরে এসেছে। যেখানে একটি জনপ্রিয় রিয়েলিটি শোয়ের হোস্ট গুয়াহাটির এক তরুণ অংশগ্রহণকারীর জন্য কিছু বর্ণবাদী শব্দ ব্যবহার করেছেন। বিষয়টি লজ্জাজনক এবং সম্পূর্ণ অগ্রহণযোগ্য। আমাদের দেশে বর্ণবাদের কোন স্থান নেই। আমাদের প্রত্যেকেরই উচিত এই বিষয়টির নিন্দা করা।”

তাঁর উত্তরে রাঘব জুয়াল নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে সম্প্রতি একটি ভিডিও পোস্ট করে জানান, ভিডিওতে শব্দগুলি ব্যবহারের কারণ হল, ওই প্রতিযোগীর চীনা ভাষায় কথা বলার একটি স্ব- স্বীকৃত প্রতিভা রয়েছে।রাঘবের কথায় , ” শোয়ের একটা বড় অংশ থেকে আমার একটি ছোট্ট ক্লিপিং ভাইরাল হয়েছে। তার ভিত্তিতে অনেকেই আমাকে ঘৃণ্য ও বর্ণবাদী বলেও মন্তব্য করছেন। আমি চাই প্রত্যেকেই পুরো অনুষ্ঠানটি দেখার পর ওই ক্লিপিং এর বিচার করুন। ছোট্ট মেয়ে গুঞ্জন আসামের গুয়াহাটি থেকে এসেছে। আমরা সাধারনত বাচ্চাদের কাছে তাদের সম্পর্কে জিজ্ঞাসা করে থাকি। গুঞ্জন চাইনিজ ভাষায় কথা বলতে পারে বলে জানায়। এটাই তাঁর শখ। চাইনিজ মানে জিবেরিশ। তাই শো এর প্রথম থেকেই তাকে জিবেরিশ ভাষায় কথা বলতে বলা হত। প্রতিটি পর্বেই সেই বিষয়টিকে অনুসরণ করা হয়েছে। সেই কারণে শেষ একটি পর্বে আমি তাকে এই শব্দগুলি ব্যবহার করে দেখেছিলাম। আপনি যদি সমস্ত পর্ব গুলো দেখেন তবে আপনি আর আমাকে বর্ণবাদী বলবেন না। আমি উত্তর-পূর্বের সাথে খুব ভালোভাবে যুক্ত। সিকিম এবং অরুণাচল প্রদেশ আমার পরিবার আছে..”সেই সঙ্গে তিনি প্রত্যেককে পুরো অনুষ্ঠানটি দেখে ঘটনাটি বিচার করার কথা বারবার জানান তিনি। রাঘব বলেন, পুরো ঘটনাটি না জেনে তার বিষয় এই ধরনের মন্তব্য করা তার নিজের মানসিক স্বাস্থ্যের পক্ষেও ভালো নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *