আজ খবর ডেস্ক- শরীরের নানান অঙ্গ-প্রত্যঙ্গের মতন মূত্রাশয়ের যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। চিকিৎসকরা বলছেন, মূত্রাশয়ে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। কখনও ব্যথা হওয়া বা কখনও জ্বালা ভাব, অনেক সময় বড় বিপদ ডেকে আনতে পারে এই অঙ্গের সমস্যা। তাই আগেভাগেই সতর্ক হয়ে অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের মতন এক্ষেত্রেও যত্ন নেওয়াটা আবশ্যিক।

মূত্রাশয় ভালো রাখার জন্য কিছু খাবার যেমন গুরুত্বপূর্ণ আবার কিছু কিছু খাবার এড়িয়ে চলাটাও প্রয়োজনীয়। ক্যাফেইন, অ্যালকোহল, অ্যাসিডিক ও মসলাদার খাবার একেবারেই বেশি পরিমাণে খাওয়া চলবে না। এতে সমস্যা আরও বাড়তে পারে। তাই এই ধরনের খাবার হিসেব করেই খাওয়া উচিত বলে মনে করেন চিকিৎসরা।

জল: অতিরিক্ত পরিমাণে জল পান করলে অনেক ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। যেমন মূত্রাশয়ের মধ্যে জমে থাকা ব্যাকটেরিয়া দূর হয়ে যায় বেশি পরিমাণে জল খেলে। দীর্ঘক্ষণ ধরে এই ব্যাকটেরিয়া জমে থাকলে অন্য রকম সমস্যা দেখা দিতে পারে।

জল জাতীয় ফল, সবজি: যে সমস্ত সবজি বা ফলে জল আছে, সেই ধরনের খাবার বেশি করে খেতে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। নারকেল বা ডাবের জল, তরমুজ, পেঁপে, পিচ, ব্রকলি, ফুলকপি ও জল রয়েছে এমন ধরনের সবুজ শাক সবজি খাওয়াটা খুবই উপকারী।

ফাইবার: শরীর ভালো রাখতে অত্যন্ত প্রয়োজনীয় ফাইবার জাতীয় খাবার। যে ধরনের শস্যতে ফাইবার আছে, সেগুলি নিয়মিত খাওয়া উচিত বলে মনে করছেন চিকিৎসকরা। পাশাপাশি, আলুতেও ফাইবার থাকে। তাই আলু, মূত্রাশয় ভালো রাখার জন্য প্রয়োজনীয় বলে মনে করেন তাঁরা।

ক্র্যানবেরি রস: মূত্রাশয় ভালো রাখতে অ্যান্টিঅক্সিডেন্ট -এর খুবই প্রয়োজন। তাই চিকিৎসকরা ক্রানবেরির রস খাওয়ার পরামর্শ দেন। এতে প্রোঅ্যান্থোসায়ানাইডিন্স নামের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে ভরপুর মাত্রায়। মূত্রনালী সুস্থ রাখার জন্য, প্রয়োজন এই বিশেষ ফলের রস।

তাই অবহেলা না করে মূত্রাশয় বা সেই সংক্রান্ত সমস্যা হলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে দেরি করতে বারণ করছেন চিকিৎসকরা। অনেক ক্ষেত্রে অবহেলার জন্য বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে। পাশাপাশি ঘরোয়া পদ্ধতিতে এই ভাবে চললে মূত্রাশয়ের সমস্যা থেকে দূরে থাকা যেতে পারে সহজেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *