আজ খবর ডেস্ক- বাজার থেকে আমরা প্রতিদিন রসুন কিনে আনি। দেখা যাবে তাতেও আছে অনেক গুণাগুণ কিন্তু এমন এক রসুন আছে জানেন কি যে আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজন। তবে সাধারণত সেই রসুন সহজলভ্য নয়। যাকে হিমালায়ান রসুন বলেও বলা হয়ে থাকে। বিশেষজ্ঞরা বলছেন এই রসুন সাধারণত ঔষধি গুনাগুনে ভরপুর। দুষ্প্রাপ্য হলেও কোলেস্ট্রল এবং যাবতীয় শারীরিক রোগ থেকে বাঁচাতে পারে আপনাকে।

হিমালয়ের রসুন কোলেস্টেরল কমাতে খুবই উপকারী। পরীক্ষা করে দেখা গিয়েছে যারা এই ধরনের রসুন খান এবং যারা কোলেস্টেরলের কারণে সমস্যায় ভুগছেন তাদের শরীরে অন্তত ২০ এম জি কোলেস্টেরল কমে গিয়েছে এই রসুন খাওয়ার পর।

শীতকালে অনেকেই সর্দি কাশি এবং জ্বরের মতন রোগে ভোগেন। হিমালয় রসুন অত্যন্ত গুরুত্বপূর্ণ তাদের জন্য। শুধু তাই নয় বিভিন্ন রকম রোগ থেকে প্রতিরোধ ক্ষমতা তৈরি করতেও সাহায্য করে এই বিশেষ রসুন। এতে রয়েছে অ্যালিসিন নামের উপাদান যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। রোগ প্রতিরোধশক্তি তৈরি করতে অদৃশ্য বর্ম তৈরি করে শরীরের চারদিকে। যাতে সহজে আপনাকে কোনও ধরনের রোগ ছুঁতে না পারে।

ডায়ালিন ট্রাই সালফাইট নামক উপাদান রয়েছে ভরপুর মাত্রায় এই রসুনে। বেশকিছু ক্যানসার ইনস্টিটিউটের গবেষণায় দেখা গিয়েছে নিয়মিত এই রসুন খেলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা প্রায় ৫০ শতাংশ পর্যন্ত কমে যায়। এখানেই শেষ নয় এই রসুন ক্যান্সারের তৈরি কোষগুলিকে ভেঙে দিতে সাহায্য করে শরীরের মধ্যে। যার ফলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে আসে শরীরে।

অ্যালিসন এর সঙ্গে থাইমিন এবং ভিটামিন বি মিশে এক উপাদান তৈরি করে শরীরের মধ্যে যা সুগারের রোগীদের জন্য অত্যন্ত উপকারী। বলা হচ্ছে, এই রসুনের প্রতিদিন দুই থেকে তিনটি কোয়া খেলে শরীরের রক্তে শর্করার পরিমাণ বজায় রাখতে সাহায্য করে। ফলে ডায়াবেটিক রোগীদের জন্য এই রসুন খুবই উপকারী।

যেসকল রোগীরা ব্লাড প্রেশারের বা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন তাদের জন্য এই রসুন খুবই গুরুত্বপূর্ণ। হাইড্রোজেন সালফাইট আছে এই রসুনে তাই রক্ত জমাট বেধে যাওয়া বা উচ্চ রক্তচাপ হওয়ার মতন সমস্যাগুলি একেবারেই দূরে রাখে এই রসুনের গুনাগুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *