আজ খবর ডেস্ক- উৎসবের মরসুমে জমিয়ে চলে খাওয়া-দাওয়া, অনেকের আবার হুশ থাকেনা মেপে খাওয়ার বিষয়ে। বিশেষ করে এই ধরনের আচরণ ডায়বিটিক রোগীদের জন্য ভয়ঙ্কর হয়ে উঠতে পারে বলে মনে করছেন চিকিৎসকরা। বিশেষ করে যেই রোগীরা নিয়মিত ইনসুলিন নেন, তাঁদের ক্ষেত্রে চিন্তা আরও বেশি।

চিকিৎসকদের মতামত, ডায়াবিটিস সমস্যা কখনও সেরে ওঠে না বরং নিয়মিত নিয়ম করে চলতে হয় রোগীদের। ডায়াবিটিক রোগীদের ক্ষেত্রে ইনসুলিন বেশি হয়ে গেলেও যেমন সমস্যা, ঠিক তেমনভাবে রক্তে শর্করার পরিমাণ কমে গেলেও ভয়ংকর পরিণতি হতে পারে।

টাইপ টু ডায়াবিটিক রোগীদের জন্য বেশ কিছু খাবারের তালিকা রইল, যা রোগীরা স্বচ্ছন্দে সকালের খাবারে খেতে পারেন জল খাবার হিসেবে।

পরিজ– ওট জাতীয় খাবার, মূলত যে ধরনের খাবারে অতিরিক্ত পরিমাণে ফাইবার থাকে সেই খাবার খেতে পারেন জলখাবারে। ডায়াবিটিক রোগীরা এই খাবার রোজকার নিয়ম করতে পারেন অনায়াসে। এই খাবারে ক্যালরির পরিমাণ অনেকটাই কম থাকে।

ডিম- ডায়াবেটিক রোগীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ডিম। প্রতিদিন জলখাবারে ডিম খেলে তা অত্যন্ত উপকারী বলে মনে করছেন চিকিৎসকরা। ডিমে কার্বোহাইড্রেট কম মাত্রায় থাকে তাই এতে ক্ষতির কোনও আশঙ্কাই নেই টাইপ টু ডায়াবিটিক রোগীদের জন্য।

মাল্টি গ্রেইন খাবার- মাল্টি গ্রেইন বা হোল গ্রেইন খাবার ডায়াবেটিক রোগীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই চিকিৎসকরা পরামর্শ দিয়ে থাকেন এ ধরনের খাবার খাওয়ার জন্য প্রতিদিন জলখাবারে। এই ধরনের খাবারের উপর পিনাট বাটার দিয়েও খেতে পারেন তাঁরা। স্বাদ বদলাতে এর জুড়ি মেলা ভার।

শস্য- এমন বেশ কিছু ধরনের শস্য পাওয়া যায় যাতে চিনি থাকে না বা সুগার ফ্রী বলা যেতে পারে। সেই সব ধরনের খাবার খুবই উপকারী বলে মনে করছেন চিকিৎসকেরা। এই ধরনের শস্যতে কোনও প্রিজারভেটিভ বা কার্বোহাইড্রেট থাকে না ফলে রোগীদের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর এবং সুস্বাদু দুটোই হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *