আজ খবর ডেস্ক : আগামী দুই সপ্তাহের মধ্যে টিকা দেওয়ার বিষয়ে সরকারের শীর্ষ উপদেষ্টা গোষ্ঠীর একটি বিশেষ বৈঠক ডাকা হয়েছে। সেই বৈঠকে শিশুদের করোনার টিকা দেওয়া ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হবে বলে, সূত্র মারফত জানা গিয়েছে।ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন ইন ইন্ডিয়া, বা NTAGI, প্রাপ্তবয়স্কদের ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়ার জন্য একটি বিস্তৃত পরিকল্পনাও তৈরি করবে বলে জানা যাচ্ছে । এই বিষয়ে বিশেষজ্ঞদের থেকেও পরামর্শ নেওয়া হবে বলে জানা গেছে।

সূত্রের খবর, কোমরবিডিটি যুক্ত শিশুদের জন্য টিকা সম্ভবত জানুয়ারি থেকে শুরু হবে। মার্চের মধ্যে, অন্য শিশুদেরও টিকাকরণ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার ডোজের বিষয়টি বেশ তাৎপর্যপূর্ণ। কারণ ইতিমধ্যেই বেশ কিছু দেশ বুস্টার ডোজ চালু করে করোনার সংক্রমণ শক্ত হাতে ঠেকাতে সফল হয়েছে। বর্তমান পরিস্থিতির মধ্যেই দেশের বেশ কিছু রাজ্যে স্কুল কলেজ খুলে দেওয়া হয়েছে। তাই প্রাপ্ত বয়স্কদের আগে এই মুহূর্তে শিশুদের টিকা দেওয়ার বিষয়টিকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে । করোনার দ্বিতীয় ঢেউয়ে ইতিমধ্যেই একাধিক প্রাপ্তবয়স্ক মানুষ প্রাণ হারিয়েছেন। তবে যদি তৃতীয় ঢেউ আসে, সেক্ষেত্রে শিশুদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি। তাই বিশেষজ্ঞরাও বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। প্রাপ্তবয়স্ক মানুষেরা অন্তত টিকার একটি করে ডোজ পেয়েছে। শিশুদের একটিও টিকা প্রদান এখনও পর্যন্ত সম্ভব না হওয়ায়, তাদের বিষয়টিকেই বিশেষ গুরুত্ব দিতে চাইছেন বিশেষজ্ঞরা।

বুস্টার ডোজ প্রয়োজন কিনা তা নিয়ে বিশ্বজুড়ে নীতিনির্ধারক এবং বিজ্ঞানীদের মধ্যে নানান বিতর্ক চলছে। কোমরবিডিটি, বয়স্ক এবং অন্যান্য উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলির বাইরেও করোনার বুস্টার যোগ্যতাকে আরও প্রশস্ত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই বেশ খানিকটা তৎপরতা দেখিয়েছে। বিজ্ঞানীদের একাংশ ডেটা ট্র্যাকিংয়ের মাধ্যমে জানিয়েছেন, তারা মনে করেন বর্তমান সময়টা বুস্টার ডোজ চালু করার জন্য যথাযথ। অবশ্য ওপর পক্ষ এই বিষয় সন্দেহ প্রকাশ করেন। তাঁদের মতে আসল ভ্যাকসিনগুলি এখনও সাধারণ যেহেতু জনগণের মধ্যে গুরুতর রোগ এবং মৃত্যুর বিরুদ্ধে ভালভাবে কার্যকরী সে ক্ষেত্রে এখুনি এর কোন প্রয়োজন নেই।

বিশেষজ্ঞদের মধ্যে এখনও বুস্টার ডোজ নিয়ে বহু বিতর্ক রয়েছে। ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বা ইউএসএফডিএ-এর পরামর্শদাতা স্বাধীন প্যানেলের পক্ষ থেকে সেপ্টেম্বরে সকলের জন্য বুস্টার ডোজ উপলব্ধ করার বিরোধিতা করা হয়। সেই সঙ্গে এই রোজের উপলব্ধতার মানদন্ড প্রাথমিকভাবে সংকীর্ণ করার দাবিও তোলা হয়। সেই সময়ে, মার্কিন মিডিয়া রিপোর্টে বলা হয়, ইউএসএফডিএ বাইরের বিশেষজ্ঞদের ডাকা ছাড়াই বুস্টার ডোজের যোগ্যতা বাড়াতে প্রস্তুত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *