আজ খবর ডেস্ক : আমরা প্রত্যেকেই প্রায় ছোটো থেকে শুনে বড়ো হয়েছি, যে ছোলা খাও, শরীর ভালো হবে। ছোলা প্রকৃতই একটি পুষ্টিকর ডাল জাতীয় শস্যদানা। এটির মধ্যে রয়েছে মলিবেডনাম এবং ম্যাঙ্গানিজ। এছাড়া ছোলাতে প্রচুর পরিমাণে খাদ্য আঁশ থাকে। তাই একইসঙ্গে ছোলা আমিষ, ট্রিপট্যোফান, কপার, ফসফরাস এবং আয়রণ।ভেজানো কাঁচা ছোলা, সেদ্ধ বা তরকারিতে দিয়ে রান্না করেও ছোলা খাওয়া যায়। রাতে কাঁচা ছোলা ভিজিয়ে রেখে, সকালে তা খোসা ছাড়িয়ে, কাঁচা আদার সঙ্গে খেলে শরীরে তা একইসঙ্গে আমিষ ও অ্যান্টিবায়োটিকের উৎস হিসেবে কাজ করে। তবে আপনি কি জানেন ছোলা যৌন শক্তি বাড়ায় !

কিভাবে? আসুন জেনে নেওয়া যাক !

যৌনশক্তি বাড়াতে ছোলা : যৌনশক্তি বাড়াতে এর ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ।রাতে ছোলা ভিজিয়ে রেখে দিন। পরদিন সকালে খালি পেটে সেই ছোলা খান। প্রতিদিন এই ভাবে খেলে বাড়বে যৌন ক্ষমতা। আমিষ মানবদেহকে শক্তিশালী ও স্বাস্থ্যবান হয়ে উঠতে সহায়তা করে। আর অ্যান্টিবায়োটিক যেকোনো অসুখের বিরুদ্ধে যুদ্ধ করতে দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।

এছাড়া ছোলার অন্যান্য অজানা গুণগুলি সম্পর্কেও আসুন জেনে নেওয়া যাক !

কফের সমস্যা দূর হয় : শ্বাসনালিতে জমে থাকা পুরনো কফ বা কাশির সমস্যা দূর করতে ভালো করতে শুকনো ছোলা ভাজা খান । ছোলা বা বুটের শাকও শরীরের জন্য খুব উপকারী। এতে প্রচুর পরিমাণে ডায়াটারি ফাইবার বা আঁশ থাকে। ডায়াটারি ফাইবার হল খাবারের মধ্যে থাকা একধরনের পাতলা আঁশ, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

শরীরের অস্থির ভাব দূর করা :ছোলায় শর্করা জাতীয় গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ কম থাকায় এটি খেলে, শরীরে প্রবেশ করে অস্থির ভাব দূর করে।

খাদ্যনালি ভালো রাখে : ছোলা খাদ্যনালিতে সৃষ্টি হওয়া ক্ষতিকর জীবাণুর বিনাশ ঘটিয়ে ক্যানসার হওয়ার আশঙ্কা কম করে। এছাড়া ছোলায় থাকা শর্করা গ্লুকোজ হয়ে দ্রুত রক্তে যেতে পারে না। তাই ডায়াবেটিক রোগীর জন্য ছোলা খুবই যথার্থ খাবার।

রক্তের চর্বি কমায় : ছোলার মধ্যে থাকা ফ্যাটের অধিকাংশই পলি আনস্যাচুয়েটেড। এইধরনের ফ্যাট শরীরের জন্য একেবারেই ক্ষতিকর নয়, বরং রক্তের মধ্যে চর্বি জমার সম্ভবনা কমায়।

স্বাস্থ্যবান বানায় : আমিষ শরীরে শক্তিশালী ও স্বাস্থ্যবান বানাতে সাহায্য করে। এবং অ্যান্টিবায়োটিকের মতো কাজ করে যে কোনো অসুখের থেকে দেহে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। এছাড়া ছোলা খাওয়ার পর অল্প সময়ের মধ্যেই তা হজম হয়ে যায়। গ্রামাঞ্চলে ছোলাকে গুঁড়ো করে তৈরি ছাতু খাওয়ার বিশেষ চল রয়েছে। যারা ওজন বাড়াতে চান , তারা এই ছোলার ছাতুও খেতে পারেন।

হৃদপিণ্ডের রোগ সারায় : অস্ট্রেলিয়ান গবেষকরা তাদের গবেষণায় দেখিয়েছেন যে, খাবারে ছোলা যুক্ত করলে টোটাল কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা অনেকাংশে কমে যায়। ছোলাতে দ্রবণীয় এবং অদ্রবণীয় দুই ধরনেরই খাদ্য আঁশ থাকে। যা হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *