আজ খবর ডেস্ক- ঋণ শোধ করতে না পারার জন্য দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিমানবন্দর চিনের হাতে তুলে দিতে বাধ্য হল উগান্ডা সরকার। আগেভাগেই চুক্তি হয়ে গিয়েছিল যদি ঋণ শোধ করতে না পারে উগান্ডা তাহলে বিমানবন্দর কব্জা করে নেবে চিন আর ঠিক হলও তেমনটাই।

এনটেবে আন্তর্জাতিক বিমানবন্দর এবং তার সঙ্গে বেশকিছু রাষ্ট্রীয় সম্পত্তি ইতিমধ্যেই বাজেয়াপ্ত করে নিয়েছে চিন। জানা যায়, উগান্ডার রাষ্ট্রপতি ইয়োরি মুসেভেনি ঋণ পরিশোধ করতে না পারার জন্য কিছু কঠিন শর্ত প্রত্যাহার করার অনুরোধ রেখে একটি দল পাঠিয়েছিলেন বেজিংয়ে। তবে চিনাদের তরফে জানানো হয়, এই ধরনের সমস্যায় তারা কিছুই করতে পারবেন না। ফলে নিয়ম এবং শর্ত অনুযায়ী বিমানবন্দর বাজেয়াপ্ত করবেন তারা।

জানা গিয়েছে যে শর্ত নামাতে সই করেছিল উগান্ডা সরকার তাতে আন্তর্জাতিক অব্যাহতি প্রত্যাহার করে নেওয়া হয়েছিল। যার ফলে আন্তর্জাতিক কোনও সুরক্ষা ছাড়াই হাতছাড়া হল এই বিমানবন্দর উগান্ডা সরকারের হাত থেকে। বিমানবন্দর সমপ্রসারণের জন্য ২০৭ মিলিয়ন মার্কিন ডলার ঋণ বাবদ নিয়েছিল উগান্ডা। অর্থমন্ত্রী মাতিয়া কাসাইদা এই বিপুল পরিমাণ ঋণ শোধ করতে না পারার জন্য পার্লামেন্টে ক্ষমা চেয়েছেন বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, উগান্ডার অর্থমন্ত্রক এবং অসামরিক বিমান মন্ত্রক বিমানবন্দর সম্প্রসারণ এর কাজের জন্য ২০১৫ সালে ২০৭ মিলিয়ন মার্কিন ডলার ঋণ হিসেবে নেয় চিনের এক্সিম ব্যাংক থেকে। সুদ হিসেবে ২ শতাংশ হার ধার্য করা হয়েছিল সেই সময়ে। কুড়ি বছরের ম্যাচিউরিটি পিরিয়ড ধরা হয়েছিল যার মধ্যে সাত বছর ধরে নেওয়া হয়েছিল গ্রেস পেরিয়ড হিসেবে। উগান্ডার অসামরিক বিমান মন্ত্রক মনে করছে ঋণ নেওয়ার সময় বেশকিছু শর্তসাপেক্ষ শর্তাবলী দেখলে এই ইঙ্গিত কিছুটা আন্দাজ করা গিয়েছিল আগে থেকেই। তবে শেষ রক্ষা হল না। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিমানবন্দরটি তুলে দিতে হল চিনের হাতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *