আজ খবর ডেস্ক : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পূর্ব ঘোষণা অনুযায়ী, এবার দুধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদন শিল্প নিয়ে নতুন উদ্যোগ নিতে চলেছে রাজ্য সরকার। ‘বাংলার পুষ্টি এবং বাংলার সৃষ্টি’ মূল মন্ত্রকে সামনে রেখে বাংলার ডেয়ারী শিল্পকে বিশ্বের দরবারে তুলে ধরতে চলতি মাসের শেষেই বাজারে পা রাখতে চলেছে ‘বাংলার ডেয়ারি’। সব ঠিক মতো গেলে, নভেম্বর মাসের শেষ থেকেই পথচলা শুরু করতে পারে মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত এই দুগ্ধজাত পণ্য উৎপাদনকারী সংস্থা।

গত আগস্ট মাসেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, রাজ্যের দুগ্ধশিল্পে গতি আনতে মাদার ডেয়ারি , মেট্রো ডেয়ারির পর সম্পূর্ণ সরকারি উদ্যোগে রাজ্যে নতুন দুগ্ধজাত পণ্যের সংস্থা চালু হতে চলেছে। যার নাম দেওয়া হয়েছে ‘বাংলার ডেয়ারি’। সদ্য উত্তরবঙ্গ সফরে গিয়ে মুখ্যমন্ত্রী ‘বাংলার ডেয়ারি’ সম্পর্কে বিস্তারিত জানিয়েছিলেন। এবার সেই কথা মতোই রূপ বদলাতে শুরু করেছে রাজ্যের মাদার ডেয়ারির ডিপোগুলি। কলকাতার একাধিক ডিপোতে ইতিমধ্যেই মাদার ডেয়ারির ব্যানার সরিয়ে নতুন ‘বাংলার ডেয়ারি’র ব্যানার লাগানো শুরু হয়ে গিয়েছে।

প্রথম থেকেই অন্যের উপর নির্ভরতা কমিয়ে নিজের রাজ্যে খাদ্যসামগ্রী উৎপাদনের দিকে বিশেষ নজর দিতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রীকে। এবার দুগ্ধশিল্পেও তাই নিজের রাজ্যের উৎপাদনশীলতার দিকে জোর দিচ্ছেন তিনি। আর সেখান থেকেই বাংলার ডেয়ারির ভাবনা।এখনও পর্যন্ত জানা গিয়েছে, প্রাথমিকভাবে রাজ্যজুড়ে ‘বাংলার ডেয়ারি’র ৫১২টি আউটলেট চালু হবে। কলকাতা ছাড়াও হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাজুড়ে পাওয়া যাবে এই সংস্থার নিজস্ব দুধ। মাদার ডেয়ারির মতোই আপাতত খোলা দুধ বিক্রি করা হবে। পরবর্তীকালে ডিসেম্বরের শেষের দিকে দুধের পাউচও পাওয়া যাবে বাজারে।

দুধের পাশাপাশি পনির, পেঁড়া, ঘি, মাখন, ঘোল, দইয়ের সম্ভারও থাকবে বাংলা ডেয়ারির স্টলে। তবে মাদার ডেয়ারির সঙ্গে এদের দামের খুব একটা ফারাক হবে না বলেই জানা যাচ্ছে। সম্প্রতি একটি বেসরকারি সংস্থাকে বাংলা ডেয়ারির প্রচার ও ব্র্যান্ডিংয়ের দায়িত্বও দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। তাঁরাই এই নতুন সংস্থার হয়ে প্রচারকার্য শুরু করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *