আজ খবর ডেস্ক- বিভিন্ন দেশে ভ্রমণ করতে গেলে এতদিন ছাড়পত্র ছিল না কোভ্যাকসিনের। তবে দীপাবলির আগেই ভারতকে খুশির খবর শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা, হু (WHO)। এদিন হু- এর তরফ থেকে ভারতে তৈরি কোভ্যাকসিন স্বীকৃতি পেল।

এবার স্বীকৃতি দেওয়া হল হায়দ্রাবাদে তৈরি এই কোভ্যাকসিনকে। অক্টোবর মাসের ২৬ তারিখ এই নিয়ে ভারত বায়োটকের সঙ্গে আলোচনা হয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার। পরীক্ষামূলকভাবে এই টিকা করোনার বিরুদ্ধে ৭৭.৮ শতাংশ কার্যকারী ক্ষমতা দেখাতে সক্ষম হয়েছিল। পাশাপাশি, নতুন ডেল্টা ভেরিয়েন্ট -এর কাছে ৬৫.২ শতাংশ কার্যকারিতা দেখাতে সক্ষম হয় এই কোভ্যাকসিন।

প্রসঙ্গত, গত সপ্তাহেই জি ২০ শীর্ষ সম্মেলনে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জেনেভাতে একটি বৈঠক চলাকালীন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাসকে ভারতীয় টিকাকে অনুমোদন দেওয়ার বিষয়ে আর্জি পেশ করেন। তিনি বলেন, ভারত অতিমারির বিরুদ্ধে লড়তে এবং বিশ্বকে সাহায্য করার জন্য আগামী বছর পাঁচ বিলিয়নেরও বেশি করোনা টিকার ডোজ তৈরি করতে প্রস্তুত। তাই যথা সম্ভব এই টিকাকে অনুমোদন দেওয়ার জন্য অনুরোধ করেন মোদি।

আপাতত, অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি কোভিশিল্ড ভারতে ব্যাপক সাড়া ফেলেছে, তবে অবশেষে কোভ্যাকসিনকে এই স্বীকৃতি দেওয়ায় উচ্ছসিত গোটা দেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *