কলকাতা পুরভোটের দিন নিশ্চিত হতেই ১২০ টি ওয়ার্ডের প্রার্থীতালিকা ঘোষণা করল বামফ্রন্ট। তবে বামেদের প্রার্থিতালিকায় এখনও কিছু নামের জায়গা ফাঁকা রয়ে গিয়েছে। জানান হয়েছে কিছুদিনের মধ্যেই সেই প্রার্থীদের নামও ঘোষণা করা হবে।

আজ প্রমোদ দাশগুপ্ত ভবনে নির্বাচনের প্রার্থিতালিকা প্রকাশ করল বামেরা। তাঁদের তরফ থেকে জানান হয়েছে, ১৫-১৬টি আসনে প্রার্থী দেবে না তাঁরা। জোট না হলেও ওই আসনগুলিতে তৃণমূল – বিজেপি বিরোধিতাকে সামনে রেখে কংগ্রেস ও আইএসএফ-কে সমর্থন করবে বাম।

প্রার্থী তালিকা ঘোষণা করার সময় তরফ থেকে মূলত দুইটি বিষয়ের ওপর জোর দেওয়ার কথা জানানো হয়েছে। তাঁদের দাবি, প্রার্থী তালিকা ঘোষণা করা নিয়ে অন্যান্য দলগুলির অন্দরে যেমন দ্বন্দ্ব তৈরি হয়েছে, সেই দ্বন্দ্ব চান না বামেরা। তাই বামফ্রন্টের সমস্ত সংগঠন গুলির মধ্যে ঐক্যতা বজায় রেখেই প্রার্থী তালিকা ঘোষণা করছেন তারা। সেইসঙ্গে সরকারকে কটাক্ষ করে তারা বলেন, “আমরা ক্ষমতায় না থাকলেও জনসাধারণের সমস্যা সমাধানের কথা ভেবেই প্রার্থী নির্বাচন করেছি।”

সেই সঙ্গে বামেদের তরফ থেকে মানুষকে গণতান্ত্রিকভাবে ভোট দানের ব্যবস্থা করার কথা বলা হয়েছে। জোট প্রসঙ্গে বামেদের বক্তব্য, কোন কোন জায়গায় বামেরা নিজের শক্তিতে লড়তে পারবেন সে বিষয়টি নিয়ে তাঁরা আগামী দিনের সিদ্ধান্ত নেবেন। এছাড়া জোটের বিষয়টি স্থানীয় নেতৃত্ব সিদ্ধান্তের ওপরই ছেড়ে দিতে চাইছেন তাঁরা।

তবে ১৫-১৬ টি আসন ছেড়ে দিয়ে কোথাও গিয়ে পরোক্ষভাবে কি কংগ্রেস ও আইএসএফ কে সমর্থন দিতে চলেছে বামেরা? এখন এই প্রশ্নের ঘুরে বেড়াচ্ছে রাজনৈতিক মহলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *