আজ খবর ডেস্ক : প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস পালিত হয়ে থাকে। তিথি মতে এই বছর দীপাবলির ঠিক একদিন আগে, ২ রা নভেম্বর তারিখে পড়েছে ধনতেরাস। এই ধনতেরাস থেকেই শুরু হয় পাঁচ দিনের দীপাবলি উৎসব। বলা হয়, ধনতেরাসের দিন নতুন জিনিস কিনলে নাকি সম্পদ ও সমৃদ্ধি বৃদ্ধি পায়। তাই বহু আগে থেকেই ধনতেরাস উপলক্ষে সোনার জিনিস কেনার একটা চল রয়েছে মানুষের মধ্যে। কিন্তু এই মুহূর্তে সোনার যে হারে দাম বাড়ছে তাতে অনেকেই ভাবছেন কি ভাবে কিনবেন সোনা? তবে কি এবারের মতো সমৃদ্ধি বৃদ্ধির পথ বন্ধ!

আসুন আগে জেনে নিই, এই মুহূর্তে সোনার দাম ঠিক কত রয়েছে?

আজ কলকাতায় ,পাকা সোনার (২৪ ক্যারেট) দাম : ৪৮৪৫ টাকা প্রতি গ্রাম

গহনার সোনার (২২ ক্যারেট) দাম : ৪৫৯৫ টাকা প্রতি গ্রাম

হলমার্ক সোনার (২২ ক্যারেট) দাম : ৪৬৬৫ টাকা প্রতি গ্রাম

ভাবছেন, এই দুর্মূল্যের বাজারে কি ভাবে কিনবেন সোনা?জেনে নিন ধনতেরাসে সোনার বদলে কি কি জিনিস কিনলে প্রসন্ন হবেন দেবী।

ছোট স্টিলের চামচ : ধনতেরাসের দিন সোনা কিনতে না পারলেও চিন্তা নেই। তার বদলে আপনি একটি ছোট স্টিলের চামচ কিনতে পারেন। তবে কেনার পর চামচটিকে অত্যন্ত যত্ন সহকারে রাখতে হবে আপনাকে। এই চামচের মাধ্যমেই মা লক্ষ্মীর আশীর্বাদ পেতে পারেন।

ধনিয়া বীজ : অনেকেই হয়ত জানেন না ধনতেরাসের শুভ দিনে ধনিয়া বীজ কেনারও একটি প্রাচীন চল রয়েছে। ধনতেরাস উপলক্ষে লক্ষ্মী পুজোর সময় এই বীজ দেবীকে নিবেদন করার পর কিছুটা বীজ একটি মাটির পাত্রে রেখে দিতে পারেন। অথবা আপনার বাড়ির পিছনের অংশে পুঁতে দিয়ে, বাকিটা নিরাপদে রাখতে পারেন। তাতেও দেবীর আশীর্বাদ পেতে পারেন আপনি।

সোলাহ প্রসাধনী সামগ্রী : ‘সোলহা শ্রিংগার’ শব্দটি কম বেশি আমাদের সকলেরই পরিচিত। ধনতেরাসের পূণ্য তিথিতে সোনা কেনার বদলে কোন বিবাহিত মহিলাকে এই সোলহা শ্রিংগার’ বা সিঁদুর সহ একটি লাল শাড়িও উপহার দিতে পারেন আপনি। তাতে দেবীর আশীর্বাদ ধন্য হতে পারবেন আপনি। তবে যদি বাড়িতে বা আশেপাশে কোন বিবাহিত মহিলা না থাকে, তবে কোন অবিবাহিত মেয়েকেও সেটা দিয়ে আশীর্বাদ করতে পারেন। এতেও মা প্রসন্ন হন।

সোনা ছাড়াও অনেকে রুপোর জিনিস , তামা বা পিতলের মত ধাতুর জিনিসও ধনতেরাস উপলক্ষে কিনে থাকেন। কিন্তু এই তিনটি উপায়ে একেবারে কম খরচেই মঙ্গল হতে পারে আপনার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *