ছবি সংগৃহীত

আজ খবর ডেস্ক- ডায়াবিটিস হলে তার সমস্যা প্রবল। রক্তে শর্করার পরিমান বেশি হলে বা কোনও বেনিয়ম ঘটলে, রোগীর ক্ষেত্রে জীবনযাপন অনেকটাই কঠিন হয়ে পড়ে। চলে আসে একের পর এক খাবার এবং পানীয়র উপর নিষেধাজ্ঞা। তবে সেই ক্ষেত্রে নানান সমস্যার পাশাপাশি চিকিৎসকেরা বলছেন ডায়াবিটিক রোগীদের চোখের দৃষ্টি পর্যন্ত চলে যাওয়ার আশঙ্কা থেকে যায়।

এরই সঙ্গে, অনেক রকমের সমস্যা যেমন ক্লান্তি অনুভব করা, অরুচি, তেষ্টা পাওয়ার মতন সমস্যা দেখা দেয় রোগীদের মধ্যে। তবে এর থেকে বাঁচার উপায় রয়েছে বলে মনে করছেন চিকিৎসকরা। তার জন্যে মানতে হবে বেশ কিছু নিয়ম।

ছবি সংগৃহীত

১.রক্তে শর্করার মাত্রা অনেক ক্ষেত্রে বেড়ে যায়, তাই নিয়মিত পরীক্ষা করা উচিত রোগীদের। যাতে হাতের নাগালেই থাকে শর্করার মাত্রা।

২. বিশেষ করে যারা বহুদিন ধরে ডায়াবিটিক এবং প্রবল সমস্যায় ভুগছেন, তাঁদের চোখের দিকে নজর দেওয়া উচিত প্রথম থেকেই।

৩. নিয়মিত রক্ত পরীক্ষা করানো উচিত, কারণ অনেক সময় দেখা যায় ডায়াবিটিক রোগীদের চোখের দৃষ্টি ঝাপসা হয়ে আসছে। তখনই বুঝতে হবে বিপদ আসন্ন। তাই রক্ত পরীক্ষা নিয়মিত চালিয়ে যাওয়া উচিত বলে মনে করেন চিকিৎসকরা।

৪. অনেকেই অবহেলা করেন চোখের দৃষ্টি ঝাপসা হয়ে এলে। শুধুমাত্র চোখের চিকিৎসককে দেখানোই যথেষ্ট নয়। রক্তে শর্করার পরিমাণ বাড়ছে না কমছে সেইদিকে নিয়মিত নজর রাখতে হবে রোগীদের। সমস্যা হয় ডায়াবিটিস নিয়ে, কিন্তু চিকিৎসা চলে যায় ভুল পথে।

ছবি সংগৃহীত

ইনসুলিনের সমস্যা দেখা দিতে পারে অনেকেরই। কিন্তু নিয়মিত চিকিৎসার আওতায় থাকলে এড়ানো যেতে পারে অন্ধ হয়ে যাওয়ার মতন সমস্যা। তাই সময় নষ্ট না করে চিকিৎসকরা বলছেন নিয়মিত চিকিৎসা চালিয়ে যেতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *