আজ খবর ডেস্ক- ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে অফলাইনে। যৌথ সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করল মাধ্যমিক শিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ঘোষণা করা হল নির্ঘণ্ট। করোনা আবহে পরীক্ষা হবে তাই যথেষ্ট বিধিনিষেধ এবং সতর্কতার মধ্যে দিয়ে পরীক্ষা করতে চলেছে এই পর্ষদ এবং সংসদ।

মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৭ ই মার্চ এবং শেষ হচ্ছে ১৬ ই মার্চ। সকাল ১১:৪৫ থেকে দুপুর ৩ টে পর্যন্ত চলবে পরীক্ষা। ৭ তারিখ ফার্স্ট পেপার, ৮ তারিখ দ্বিতীয় পেপার, ৯ তারিখ ভূগোল, ১১ তারিখ ইতিহাস, ১২ তারিখ জীবন বিজ্ঞান, ১৪ তারিখ অঙ্ক, ১৫ তারিখ ভৌত বিজ্ঞান এবং ১৬ তারিখ ঐচ্ছিক বিষয় নিয়ে পরীক্ষা হবে।

২রা এপ্রিল থেকে পরীক্ষা শুরু উচ্চমাধ্যমিকের, চলবে ২০ শে এপ্রিল পর্যন্ত। মোট ৫৬ টি বিষয় পরীক্ষা নেওয়া হবে উচ্চমাধ্যমিকে । তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা গ্রহণ করা হবে হোম সেন্টারে, সংসদের তরফে ইতিহাসে প্রথমবার এই সিদ্ধান্ত নেওয়া হল। উচ্চমাধ্যমিক পরীক্ষা গ্রহণ করা হবে ৬৭২২ টি কেন্দ্রে। একাদশ শ্রেণিতে পরীক্ষা নেওয়া হবে ৬০ টি বিষয়ের উপর।

মাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট
একাদশ শ্রেণীর নির্ঘণ্ট

প্র্যাক্টিকাল পরীক্ষা নেওয়া হবে ১৫ই ফেব্রুয়ারি থেকে ৪ ঠা মার্চ পর্যন্ত। শিক্ষা সংসদ টেস্ট পরীক্ষার জন্য স্কুলগুলিকে আলাদা কোনও বিজ্ঞপ্তি দেবে না। তবে স্কুলগুলি চাইলে টেস্ট পরীক্ষা গ্রহণ করতে পারে। হোম সেন্টারে পরীক্ষা হলেও খাতা দেখবে আলাদা সেন্টারের শিক্ষক শিক্ষিকারাই।

সাংবাদিক বৈঠকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এবং মাধ্যমিক শিক্ষা পর্ষদ

একাদশ শ্রেণির পরীক্ষা ও ২রা এপ্রিল থেকে শুরু হবে চলবে ২০ শে এপ্রিল পর্যন্ত। পরীক্ষার সময় সীমা দুপুর দুটো থেকে বিকেল ৫:১৫ পর্যন্ত।

উচ্চমাধ্যমিকের নির্ঘণ্ট

পর্ষদের তরফে এও জানান হয়, মাধ্যমিকের ক্ষেত্রে নিজস্ব কেন্দ্রে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। তার প্রধান কারণ, ৯৯৯১ কেন্দ্র রয়েছে মাধ্যমিক পরীক্ষায়। প্রত্যেকটি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা সম্ভব নয়। মাধ্যমিকে টেস্ট পরীক্ষা হবে ডিসেম্বরের শেষে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *