ছবি সংগৃহীত

আজ খবর ডেস্ক- প্লেনে চেপে দেশের মধ্যে এবং দেশের বাইরে পা রেখেছেন অনেকেই, তবে এমন এক গন্তব্য উঠে এল সকলের সামনে যা শুনলে চোখ কপালে উঠবে। এয়ার বাস সংস্থার অতিকায় এ৩৪০ বিমান অবতরণ করল সুদূর আন্টার্টিকায়। যেখানে রানওয়ে বলতে শুধু সাদা বরফে ঢাকা পথ। সম্প্রতি পর্তুগালের হাইফ্লাই নামে এক বিমান সংস্থা এই উদ্যোগ নিয়েছিল বলে জানা গিয়েছে।

দক্ষিণ আফ্রিকার কেপ টাউন থেকে যাত্রা শুরু করে ওই বিমানটি। উলফ ফ্যাং নামক একটি কোম্পানির জন্য আন্টার্টিকায় জরুরী রসদ নিয়ে যায়। জানা গিয়েছে, ওই বিমান সংস্থা নিজেই ক্রু ভাড়া করেছে এবং পাশাপাশি তাঁদের বীমাও নিশ্চিত করেছে।

ছবি সংগৃহীত

জানানো হয়েছে, ওই সংস্থা আন্টার্টিকায় পর্যটন সম্বন্ধীয় ব্যবসা পরিচালনা করে। সমগ্র এই পরিকল্পনায় নেতৃত্ব দিয়েছেন ক্যাপ্টেন কার্লস মিরপুরি। তিনি হাই ফ্লাই কোম্পানির ভাইস প্রেসিডেন্ট। উড্ডয়নের পর এন্টার্কটিকায় অবতরণ করতে মোট ৫ ঘন্টা সময় লেগেছে বিমানটির। বিমানটি আন্টার্কটিকায় অবতরণ করার পর সেখানে উপস্থিত সকলে মোট তিন ঘণ্টা ছিলেন। এরপর তাঁরা ফের উড়ে যান গন্তব্যে। মোট ২৫০০ নটিক্যাল মাইল যাত্রা করে এই বিমানটি।

ছবি সংগৃহীত

উলফ ফ্যাং নামের ওই সংস্থা একটি ব্লু আইস রানওয়ে তৈরি করে ওই বিমানটি অবতরণ করানোর জন্য। উচ্চ প্রশিক্ষণ না থাকলে ওই এলাকায় বিমান চালানো এবং অবতরণ করা যথেষ্ট কঠিন। প্রায় সময় ওই এলাকায় ঝড় হয়, হাওয়ার গতিবেগ থাকে প্রবল। সব মিলিয়ে উচ্চ প্রশিক্ষণের প্রমাণ দিয়েছেন ক্যাপ্টেন। সাধারণত বিমানবন্দরগুলোতে উচ্চমানের প্রযুক্তি লাগানো থাকে যাতে বিমান অবতরণ করতে কোনও সমস্যা না হয়। তবে এই ক্ষেত্রে তার কোনও কিছুই ছিল না ব্লু আইস রানওয়েতে। দক্ষতা এবং চ্যালেঞ্জ এর মাধ্যমে এই পরিশ্রম সফল হয়েছে বলে দাবি সংস্থার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *