আজ খবর ডেস্ক- এশিয়ার ধনীতম ব্যক্তিদের খাতায় প্রথম স্থানে নাম লেখালেন গৌতম আদানি। এতদিন এই জায়গা ধরে রেখেছিলেন মুকেশ আম্বানি। ২০১৫ সালের জুন মাস থেকে এই শীর্ষ স্থান ধরে রেখেছিলেন তিনি। এবার তা চলে গেল আদনির হাতে।

আগে মুকেশ আম্বানির সম্পত্তির মূল্য ছিল ৯১০০ কোটি ডলার। অন্যদিকে, গৌতম আদানির সম্পত্তির পরিমাণ ছিল ৮,৮৮০ কোটি ডলার। এরপর যোক্ষণ ধীরুভাই-পুত্র তাঁর সম্পত্তিতে ১,৪৩০ কোটি ডলার যোগ করেন, তখন অন্যদিকে আদানিও তাঁর সম্পত্তিতে ৫,৫৫০ কোটি ডলার যোগ করেছেন। শতাংশের নিরিখে দুই ভারতীয়ের সম্পদের তফাত আগে ২.৪ শতাংশ র কাছাকাছি থাকলেও গ্রুপ মার্কেট ক্যাপিটালাইজেশনের ভিত্তিতে গৌতম আদানি মুকেশ আম্বানিকে ছাড়িয়ে যান।

এদিন রিলায়েন্সের শেয়ারের দাম পড়ে যায় ১.৭২ শতাংশ । অন্যদিকে আদানি গ্রুপের বিভিন্ন শেয়ারের দাম বেড়েছে একধাক্কায়। এদিন আদানি এন্টারপ্রাইজের শেয়ার দাম বেড়েছে ২.৩৪%, আদানি পোর্ট অ্যান্ড স্পেশাল ইকনোমিক জোনের শেয়ারের দাম বেড়েছে ৪%। টানা তৃতীয় দিনেও পতন দেখা গেছে রিলায়েন্সের শেয়ারে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার ১.৪৪ শতাংশ কমেছে।

এদিন আদানি এন্টারপ্রাইজ ২.৯৪ শতাংশ বেড়ে ১,৭৫৭.৭০ টাকায় পৌঁছয়। আদানি পোর্টস ৪.৮৭ শতাংশ বেড়ে ৭৬৪.৭৫ টাকা হয়েছে। আদানি ট্রান্সমিশন .৫০ শতাংশ বেড়ে ১,৯৫০.৭৫ টাকায় এবং আদানি পাওয়ারের শেয়ারগুলিও একইসঙ্গে .৩৩ শতাংশ বেড়ে ১০৬.২৫ টাকায় পৌঁছয়। এই তিনটি কোম্পানি ছাড়াও রয়েছে আদানি গ্রিন, আদানি পাওয়ার এবং আদানি টোটাল গ্যাসও লাভের মুখ দেখেছে এবার ব্যাপক ভাবে।

আদানি গ্রুপ সংস্থাগুলি তাদের মোট বাজার মূলধনে ১২ হাজার কোটি টাকা এবং তাদের মোট বাজার মূলধনে ৪২৫০ কোটি টাকা যোগ করেছে, যা গৌতম আদানিকে এশিয়ার মধ্যে সবচেয়ে ধনীতম ব্যক্তি করে তুলেছে। বুধবার বাজারে আদানি এন্টারপ্রাইজের শেয়ার ফের বেড়েছে ২.৭৬ শতাংশ।  
আপাতত শেয়ার এবং বিপুল পরিমাণ আয় বাড়িয়ে এশিয়ার ধনীতম ব্যক্তি হিসেবে মুকেশ আম্বানিকে একধাপ পিছনে ফেলে দিলেন আদানি কর্ণধার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *