আজ খবর ডেস্ক- সতর্কতার পাঠ শুরু হয়েছিল দুর্গাপুজোর আগে থেকেই। বঙ্গে এখন উৎসবের মরশুম চলছে, দুর্গাপুজো, লক্ষ্মীপূজো, কালীপূজো, কার্তিক পুজো এবং জগদ্ধাত্রী পুজো। উৎসবের মরশুমের মধ্যেই পুজো মণ্ডপে ঢোকার নিষেধাজ্ঞা বহাল রাখল কলকাতা হাইকোর্টের অবসরকালীন ডিভিশন বেঞ্চ।

করোনা টিকার দুটি ডোজ দেওয়া থাকলে তবেই অঞ্জলি দিতে পারবেন ভক্তরা, দুর্গা পুজোর সময় এমন নির্দেশ দেওয়া হয়েছিল হাইকোর্টের তরফে। কালীপুজোর ক্ষেত্রেও মন্ডপে ঢোকার নিষেধাজ্ঞা বহাল রাখল কলকাতা হাইকোর্ট। উৎসবের মরসুমে পুজো মণ্ডপের ভেতরে জনসাধারণের জন্য যেন অবারিত দ্বার না হয়ে যায়, সেই বিষয়ে পুজো কর্তৃপক্ষদের স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

সাধারণ মানুষের দায়িত্ববোধের কথা তুলে ধরেন দুই বিচারপতি। বিচারপতি রাজাশেখর মান্থা এবং বিচারপতি কেসাং ডোমা ভুটিয়ার বেঞ্চ বলেন, দুটি ডোজ নেওয়া থাকলে বা মাস্ক পড়ে থাকলেই পুজোমণ্ডপে অবাধে ঢোকা যবে না। এই ক্ষেত্রে পুজোর আয়োজকদেরও বিশেষভাবে নজর রাখতে হবে, প্রশাসনের সঙ্গে।

প্রসঙ্গত, কলকাতার বিখ্যাত দুর্গাপুজো, দেশপ্রিয় পার্কের পুরনো ঘটনা টেনে এবং লেক টাউনের বুর্জ খলিফার কথা তুলে এক বিচারপতি বলেন, দীর্ঘক্ষন তাঁর সহকর্মীদের আটকে থাকতে হয়েছিল রাস্তায়। দুর্গাপুজোতে বাঙালির যে বিপুল উৎসাহ দেখা গিয়েছিল, বিশেষ করে অতিমারির সময়, সেই কথাকেই বোঝানোর জন্য কার্যত তিনি এ কথা বলেছেন বলে মনে করছেন অনেকে।

সব মিলিয়ে এখন উৎসবের দিনগুলিতে প্রশাসনের সক্রিয়তা এবং সাধারণ মানুষের সচেতনতা কতটা দেখা যায়, সেই দিকেই তাকিয়ে গোটা রাজ্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *