আজ খবর ডেস্ক : উৎসবের মরশুম পেরোতেই রাজ্যজুড়ে নামছে তাপমাত্রার পারদ। উত্তুরে হাওয়ার প্রবেশ জানান দিচ্ছে শীত আসছে ! শীতের আগমন ঘটতে শুরু করলেই সাধারণত প্রত্যেকের শরীরেই একটা অস্বস্তি ভাব অনুভূত হয়। আবহাওয়া পরিবর্তনের কারণে গলা খুসখুস, শুঁকনো কাশি, হালকা সর্দির পাশাপাশি অনেকের মাথা, গা- হাতেও ব্যাথা শুরু হয়। কিন্তু মরশুমের শুরুতেই যদি একবার ঠান্ডা লেগে যায়, তবে সারা শীতে জ্বর, সর্দি, কাশিতে ভোগার একটা সম্ভবনাও তৈরি হয়। তাই প্রথম থেকেই সতর্ক হন ! কি ভাবে এড়াবেন নতুন শীতের এই সব সমস্যা ?

খুব সহজ কিছু ঘরোয়া টোটকা কাজে লাগিয়েই এই সমস্যা নির্মূল করা যায়। আমাদের হাতের কাছেই থাকে এমন কিছু জিনিস ব্যাবহার করেই পেতে পারেন উপকার।

হলুদ : হলুদ খুবই পরিচিত একটি অ্যান্টি অক্সিড্যান্ট। এক কাপ উষ্ণ গরম জলে হাফ চামচ হলুদ ও এক চামচ নুন মিশিয়ে নিন। তারপর সেই মিশ্রণ দিয়ে গার্গেল করুন। দেখবেন, গলা ব্যাথা বা খুসখুস করার মতো সমস্যাগুলি আর হচ্ছে না।

মধু : শীতের শুরুতেই যেই মূলত যেই সমস্যাগুলির সম্মুখীন হতে হয়, তাতে মধুর বহুমুখী উপযোগিতা রয়েছে। রোজ সকালে গরম জলে মধু ও কিছুটা লেবুর রস মিশিয়ে পান করুন। এতে গলায় আরাম যেমন মেলে, তেমনই গলার যে কোন রকম সংক্রমণও দূর হয়।

কাঁচা রসুন : কাঁচা রসুনেও রয়েছে অ্যান্টিসেপ্টিক গুণ। গলার সমস্যা দূর করতে রসুন তাই খুবই উপকারী। প্রতিদিন সকালে খালি পেটে এক কোয়া করে কাঁচা রসুন যদি আপনি খেতে পারেন, তাতে শরীরে এই জাতীয় সমস্যা দূর হয়৷ এছাড়া কাঁচা রসুন ও কালো জিরে একসাথে বেটে গরম ভাতের সাথে অল্প করে খেয়ে নিতে পারলে, গা, হাত-পা ব্যাথার সমস্যা থেকেও নিস্তার পেতে পারেন।

নুন জল : গলার সংক্রমণ ও শুকনো সর্দি সারাতে নুনজলের জুরি মেলা ভার । এসব ক্ষেত্রে উষ্ণ নুনজলে গার্গেল করলে তৎক্ষণাৎ উপকার মিলতে পারে ।বেশিরভাগ মানুষেরই সামান্য সর্দি কাশি, বা সামান্য জ্বর জ্বালাতেই ওষুধ খাওয়ার একটা প্রবণতা রয়েছে। ওষুধ নিরাময়ক হলেও, প্রয়োজন অপ্রয়োজনে ঘনঘন ওষুধ খাওয়ার ব্যাপারটা একেবারেই ঠিক নয়। তাই শীতের শুরুতেই এই ধরনের ঘরোয়া টোটকা ব্যবহার করুন। আর প্রথম থেকেই শীতজনিত সমস্যাগুলির সাথে সাফল্যের সঙ্গে লড়াই করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *