আজ খবর ডেস্ক- সামান্য হেঁটে এলেই দরদরিয়ে ঘামছেন? মুখ চোখ লাল হয়ে গিয়েছে? দেখা দিচ্ছে শ্বাসকষ্ট? এরকম ঘটে থাকলে অবশ্যই চিন্তার বিষয়। সমস্যা হতে পারে হার্টের। ব্লাড প্রেসার বেড়ে গেলে এরকম ধরনের সমস্যা দেখা যায়, অনেক ক্ষেত্রে হতে পারে মৃত্যুও।

তবে এর হাত থেকে সহজেই রেহাই পাওয়া যেতে পারে। তার জন্য পান করতে হবে একটা সামান্য পানীয়। কমলা লেবুর রস এক্ষেত্রে আপনার জন্য উপকারি। হেসপেরাডিন নামক একটি কেমিক্যাল মজুত থাকে লেবুতে। যা হার্টের রোগীদের জন্য অত্যন্ত উপকারী। কমলা লেবুতে থাকে এই হেসপেরাডিন।

তবে শুধু বলে দেওয়া সহজ নয়। চিকিৎসকরা বেশ কিছু মানুষকে বেশী মাত্রায় কমলালেবুর রস পান করতে বলেন। তাঁরা সকলেই প্রতিদিন ৫০০ মিলি লিটার করে কমলালেবুর রস পান করেন, তাও আবার একটানা বারো সপ্তাহ ধরে। এই প্রাথমিক পরীক্ষার পরে দেখা গিয়েছে, সিস্টোলিক ব্লাড প্রেসার অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে ওই সকলের। যখন হার্ট রক্ত নিয়ে ফের তা ছেড়ে দেয় শিরাতে, তখন সেই পদ্ধতিকে ‘সিস্টোলিক’ বলা হয়। হাই ব্লাড প্রেসার বা উচ্চ রক্ত চাপের ক্ষেত্রে শিরা ছিড়ে যেতে পারে। যার পরিণতি মারাত্মক। এমনকি ঘটতে পারে মৃত্যুও।

১২০/৮০ ধরে নেওয়া হয় স্বাভাবিক রক্তচাপ হিসেবে। তবে তার অধিক হলেই মুশকিল। উচ্চ রক্ত সঞ্চালন হওয়া রোগীদের জন্য, এই কমলা লেবুর রস অত্যন্ত জরুরী। এছাড়াও অতিরিক্ত পরিমাণে কমলা লেবু খেলে অ্যাসিডিটি হওয়ার ভয়ও নেই। তাই কমলা লেবু শুধু শীতকাল জুড়ে নয়, বরং সারাবছর ধরে নিয়ম মেনে খেলে শরীরের উপকার বৈ ক্ষতি হবে না, বিশেষত হার্টের রোগীদের জন্য।

সারা বছর ধরে প্রতিমাসে নিয়ম মেনে রক্তচাপ মাপা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন চিকিৎসকরা। এখন আর চিকিৎসকের কাছে গিয়ে রক্তচাপ মাপার প্রয়োজন পড়ে না, কারণ স্বল্প খরচে বাড়িতেই কিনে নেওয়া যায় এই ধরনের যন্ত্র। তাই গাফিলতি না করে নিজের শরীরের স্বার্থে চিকিৎসকদের এই ধরনের পরামর্শগুলো অবশ্যই মেনে চলা দরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *