আজ খবর ডেস্ক- আইন ফের একবার সংশোধন হল সুপ্রিম কোর্টে। কমবয়সীদের ক্ষেত্রে মৃত্যুদণ্ড দেওয়া যাবে না। যত গম্ভীর হোক অপরাধীর অপরাধ। কিংবা যতটাই হোক তার অন্যায়ের পরিমাণ, মৃত্যুদণ্ড নয়, বরং যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হতে পারে অপরাধী।

প্রসঙ্গত একবার এক অপরাধীকে পাঁচ বছরের নাবালিকাকে ধর্ষণের অভিযোগে মৃত্যুদণ্ড দেওয়া হয়। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে পৌঁছে ছিল সেই মামলা। এরপর সঞ্জীব খান্না, এল নাগেশ্বর রাও এবং বি আর গাওয়াইয়ার -এর ডিভিশন বেঞ্চ এই রায় দেন। সেই ক্ষেত্রে অপরাধীর মৃত্যুদণ্ডকে খারিজ করে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনানো হয়।

এই ক্ষেত্রে বলা হয় আগে যে ধরনের মামলায় এসেছে সুপ্রিম কোর্টে, তার নিরিখে বিচার করলে প্রত্যেকটি ক্ষেত্রে মৃত্যুদণ্ড দেওয়া হত কিন্তু তা ঘটেনি। এই নিয়ে ৬৭টি মামলা এসেছে সুপ্রিম কোর্টে। কিন্তু সেক্ষেত্রে অপরাধীর বয়সকেই শুধু প্রাধান্য দেওয়া হয় নি। মাথায় রাখা হয়েছে অন্যান্য বিষয়গুলি। অন্যদিকে, ৬৭টি মামলায় শুধু ১২ বছরের নিচে অপরাধীর সংখ্যা ছিল ৫১। তবে তাঁদের মধ্যে ১২ টি ক্ষেত্রে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। বাকি তিনটির ক্ষেত্রেই মৃত্যুদণ্ডের সাজা খারিজ করে দিয়ে যাবজ্জীবন করা হয়েছিল।

সম্প্রতি কর্নাটকের ইরাপ্পা সিদাপ্পা মুরগান্নভার ক্ষেত্রে তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। বিচারক বলেন, এতে অপরাধী সারাজীবন অনুতাপ করার সুযোগ পাবেন। নিজেকে শুধরে নেওয়ার চেষ্টা করবেন এর মধ্যে। কর্নাটকের হাইকোর্ট ওই অপরাধে মৃত্যুদণ্ড দিয়েছিল, কিন্তু পরে সুপ্রিম কোর্টে মৃত্যুদণ্ড খারিজ করে যাবজ্জীবন সাজা শোনায় তাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *