আজ খবর ডেস্ক- কলকাতায় প্রতিদিন ঘুরছে বিভিন্ন সংস্থার অ্যাপ ক্যাব। মোবাইল ফোন থেকে ব্যস্ত সময়ে যাত্রীরা তা বুকিং করতে পারছেন ঠিকই তবে পরক্ষনেই ও প্রান্ত থেকে প্রশ্ন আসছে, কোথায় যাবেন এবং পেমেন্ট মেথড কি? অর্থাৎ টাকা নগদে দেবেন নাকি অনলাইনে। প্রশ্নের উত্তর মন মত না হলেই বাতিল করে দেওয়া হচ্ছে ট্রিপ। ইদানিং এই ধরনের সমস্যায় জেরবার হয়ে উঠেছেন যাত্রীরা।

সমাজ মাধ্যমে এই নিয়ে একাধিকবার যাত্রীদের সরব হতে দেখা গেলেও তাঁদের দাবি নির্দিষ্ট সংস্থাতে নালিশ করলেও ট্যাক্সি চালকদের বিরুদ্ধে কোনও রকম ব্যবস্থা নেয় না তারা। কলকাতা পুলিশের কাছেও প্রতিদিন প্রচুর নালিশ এসে জামা পড়ে অনলাইন মাধ্যমে। দীর্ঘদিন ধরে চলা এই ঘটনার জন্য নড়েচড়ে বসল লালবাজার। সম্প্রতি সংস্থার গাড়ি চালকদেরকে নিয়ে একটি প্রশিক্ষণমূলক কর্মসূচি করতে চলেছেন পুলিশ আধিকারিকরা বলে জানা গিয়েছে। মূলত যাত্রীদের সঙ্গে কি রকম ব্যবহার করা উচিত সেই বিষয়ে একটি কর্মশালা করবে লালবাজার।

এই বিষয়ে এখনই চূড়ান্তভাবে দিনক্ষণ স্থির না হলেও, টালার ট্র্যাফিক ট্রেনিং স্কুলে প্রশিক্ষণ দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। পাশাপাশি, বিভিন্ন অ্যাপ ক্যাব সংস্থার সঙ্গে কথাবার্তাও হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। ইতিহাস ঘাঁটলে দেখা যাবে এর আগেও ট্যাক্সিচালক এবং অটো চালকদের জন্য কর্মশালার আয়োজন করা হয়েছিল লালবাজারের তরফে। তবে অ্যাপ ক্যাব সংস্থার গাড়ি চালকদের জন্য এখনও পর্যন্ত সেই ভাবে কোনও কর্মশালা করা হয়নি। এইবার এই পরিকল্পনা বাস্তবায়িত হলে তা প্রথমবার হবে বলেই দাবি আধিকারিকদের। পুলিশের তরফে যাত্রীদের সঙ্গে কিভাবে ব্যবহার করা উচিত এবং কিভাবে দায়িত্ব পালন করা উচিত সেই বিষয়ে ওয়াকিবহাল করা হবে ক্যাব চালকদের। নিয়মিত যাত্রী প্রত্যাখ্যান এবং দুর্ব্যবহারের অভিযোগ আসে লালবাজারে। সেই বিষয়ে বিভিন্ন রকম পদক্ষেপ নিয়েছেন পুলিশ আধিকারিকরা। তবে দিনে দিনে এমন ঘটনা বেড়ে যাচ্ছে বলেই এই ধরনের পরিকল্পনা করা হয়েছে বলে দাবি তাঁদের।

পুলিস আধিকারিকের দাবি এই ঘটনা থামানোর জন্য তাঁরা বিভিন্ন রকম পথ অবলম্বন করেছেন। যেমন বেশকিছু গাড়ী চালক যাদের উপর অভিযোগ রয়েছে, তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পাশাপাশি, ৪০ জন গাড়িচালককে ডেকে সতর্ক করা হয়েছে তারা যেন বাড়তি ভাড়া না চান এবং একই সঙ্গে যাত্রী প্রত্যাখ্যান না করেন। যেন সেই ধরনের ঘটনা আর না ঘটে সেই বিষয়েও তাদেরকে দিয়ে লিখিয়ে নেওয়া হয়।

মূলত ব্যবহার এবং যাত্রী প্রত্যাখ্যানের উপরে জোর দিচ্ছে পুলিশ। কখনও মামলা রুজু করে, কখনও আবার ডেকে সতর্ক করা হচ্ছে তাঁদের তরফে। আপাতত কর্মশালার বিষয়টি বাস্তবায়ন হলে অনেকটাই উপকার হবে বলে আশাবাদী লালবাজার।

Related Articles