আজ খবর ডেস্ক- আগামী ২২ শে নভেম্বের একাধিক গুরুত্মপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার জন্যে দিল্লি সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেখা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। ফিরে আসবেন ২৫ তারিখ। দুপুর ৩ টে নাগাদ দিল্লির উদ্দেশ্যে উড়ে যাবেন মুখ্যমন্ত্রী।

শোনা যাচ্ছে, একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে মূলত আর্থিক সমস্যা নিয়ে আলোচনা করতে দিল্লির উদ্দেশ্যে পা বাড়াচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জিএসটি বাবদ দু হাজার কোটি টাকা প্রাপ্য পশ্চিমবঙ্গের, সেই প্রাপ্য নিয়ে কথা বলতে সেখানে উপস্থিত হবেন তিনি। এছাড়াও বুলবুল, যশ আমফান ঝড়ের জন্য যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সেই নিয়েও কথা বলবেন তিনি। প্রাকৃতিক দুর্যোগে ব্যাপক ক্ষয়ক্ষতির জন্য রাজ্যের ক্ষতি হয়েছিল ৩২০০০ কোটি টাকা, তবে কেন্দ্রের তরফে রাজ্যকে দেওয়া হয় মাত্র ১২০০ কোটি, এমনটাই দাবি করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই নিয়ে কেন্দ্রকে যথেষ্ট কটাক্ষও করেছিলেন তিনি সেই সময়। এবার আর্থিক সমস্যা নিয়ে এবং প্রাপ্য অর্থের জন্য সরোজমিনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী বলে জানা গিয়েছে।

পাশাপাশি, রাজ্যের তরফে জানান হয়, আবাস যোজনা, সড়ক যোজনা, ন্যাশানাল হেলথ মিশন, জল জীবন মিশন-সহ একাধিক প্রকল্পের টাকা বকেয়া রয়েছে। এই বিষয়গুলি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন মমতা। এছাড়াও রাজ্যের নাম পরিবর্তনের দাবি আরও একবার সামনে আনতে চলেছেন মমতা। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ছাড়াও রাজনৈতিক কর্মসূচি রয়েছে তাঁর। 

সদ্য বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে প্রতিবাদে প্রস্তাব দেওয়া হয়েছিল রাজ্যের বিধানসভায়। সেই প্রস্তাব পাশ হয়ে যায়। পরিসর বৃদ্ধি নিয়ে একাধিক মন্তব্য করে তার বিরোধিতায় সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী সহ শাসক দল। এবার সেই বিষয়টিকে নিয়েই প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন মমতা বন্দ্যোপাধ্যায় বলেও ইঙ্গিত পাওয়া গিয়েছে। এই চার দিনের সফরে একাধিক হিসাব-নিকেশের লক্ষ্যমাত্রা নিয়ে রওনা হচ্ছেন মমতা বলেই ধরে নেওয়া হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *