আজ খবর ডেস্ক- ভালবাসার নিদর্শন হিসেবে মানুষ কত কিছুই না করেন। বিশেষ করে স্ত্রীর জন্মদিনে কখনও দেখা গিয়েছে বিলাসবহুল ফ্ল্যাট কিনে দিতে, আবার কখনও দেখা গিয়েছে অতিকায় গাড়ি। কেউ আবার স্ত্রীকে ঘুরতে নিয়ে গিয়েছেন বিদেশে। কিন্তু উত্তর মধ্যপ্রদেশে এমন একটি ঘটনা ঘটল যা কার্যত বিরল। স্ত্রীকে উপহার দিলেন আস্ত তাজমহল।

মধ্যপ্রদেশের বুরহানপুরের বাসিন্দা আনন্দ চোকসে, নিজের ভালোবাসা বোঝানোর জন্যে স্ত্রীকে একটি বাড়ি উপহার দিলেন যা একেবারেই তাজমহলের আদলে তৈরি। পাশাপাশি তিনি জানান এই বুরহানপুরেই মারা গিয়েছিলেন শাহজাহানের স্ত্রী মমতাজ। মমতাজের স্মৃতিতে শাহজাহান তাজমহল বানালেও স্ত্রীকে নিছক উপহার দেওয়ার জন্য এই উদ্যোগ নিয়েছেন বলে জানান তিনি।

কথায় কথায় তিনি জানান, মমতাজের উদ্দেশ্যে স্মৃতিসৌধ হিসেবে তাজমহল কেন আগ্রায় বানানো হয়েছিল সেই বিষয়ে তাঁর জানা নেই। তবে নিজের স্ত্রীর প্রতি ভালোবাসায় সেই বুরহানপুরেই তাজমহল বানিয়ে ভালবাসার চিহ্ন উপহার দিলেন আনন্দ। আনন্দর এই ঘটনা কার্যত সাড়া ফেলে দিয়েছে নেট মহলে। অনেককেই বলতে শোনা যাচ্ছে আনন্দবাবুর এই কীর্তি দেখতে বুরহানপুরে উপস্থিত হবেন অনেকেই।

বাড়ির ভিতরে এবং বাইরে তে অত্যাধুনিক আলো বসানোর জন্য রাতেও ঝলমল করছে এই নতুন তাজমহল। ইনদওর এবং পশ্চিবঙ্গের দক্ষ শিল্পীদের সহায়তায় বাড়িটি তৈরি করতে সময় লেগেছে তিন বছর। বাড়ির মূল গম্বুজটি মাটি থেকে ২৯ ফিট উচ্চতায় বসানো হয়েছে। চারটি শয্যাকক্ষ সহ বাড়িটিতে আধুনিক ব্যবস্থার কোনও কমতি নেই। পাশাপাশি রয়েছে একটি রান্নাঘর, একটি মেডিটেশন রুম এবং একটি গ্রন্থাগার। বাড়ির মেঝের তৈরি করার জন্য মার্বেল পাথর নিয়ে আসা হয়েছে রাজস্থান থেকে। সাজ সরঞ্জামের যাবতীয় খুঁটিনাটি তৈরি করতে কারিগরেরা উপস্থিত হয়েছিলেন সুরাত এবং মুম্বাই থেকে। তবে বাড়িটি তৈরি করতে কত খরচ পড়েছে, তা অবশ্য প্রকাশ করেননি আনন্দ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *