ছবি সৌজন্যে ফেসবুক

আজ খবর ডেস্ক- প্রতি বছর দীপাবলিতে ভারতের বিভিন্ন সীমান্ত এলাকাতে গিয়ে সেনাবাহিনীর সঙ্গে দীপাবলি উদযাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবারও তার অন্যথা ঘটল না। এদিন জম্মু ও কাশ্মীরের রাজৌরিতে গিয়ে নওশেরা ছাউনিতে দীপাবলি উদযাপন করলেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, বেশ কয়েক সপ্তাহ ধরে ওই এলাকায় পাক অনুপ্রবেশকারী জঙ্গিদের সঙ্গে সংঘর্ষ বাধছে ভারতীয় সেনার। শুধু তাই নয়, মুখোমুখি সংঘর্ষে বেশ কয়েকজন সেনার ইতিমধ্যে মৃত্যুও হয়েছে। তাঁদের উদ্দেশ্যে সম্মান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজে হাতে মিষ্টি খাইয়ে দেন সেখানে উপস্থিত সেনাদের। পাশাপাশি, প্রদীপও জ্বালান প্রধানমন্ত্রী।

দেশের প্রতি সর্বদা নিষ্ঠা এবং আত্মবলিদানের কথা তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “সেনারাই দেশের আসল রক্ষাকবচ।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণে উঠে আসে সেনাদের বিভিন্ন জীবন কাহিনী। কিভাবে তাঁরা অন্যান্য নেতাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দেশ আর দেশের জন্য লড়েছেন এবং নিজের জীবন দিয়ে দিয়েছেন দেশের জন্য।

ছবি সংগৃহীত

প্রধানমন্ত্রীর গলায় উঠে আসে ওই এলাকায় ঘটে যাওয়া সার্জিক্যাল স্ট্রাইকের কথা। সেই বিষয়ে সেনাবাহিনীর ভুয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী। বলেন, “অসংখ্য মানুষের রক্তে লেখা ৭৫ বছরের স্বাধীনতা সেনাবাহিনীর ত্যাগ ছাড়া অক্ষত থাকত না”।

নরেন্দ্র মোদী এদিন আত্মনির্ভর ভারত গড়ে তোলার কথা উল্লেখ করেন। অস্ত্র তৈরীর ব্যাপারে নরেন্দ্র মোদি বলেন, “খুব তাড়াতাড়ি ভারত অস্ত্র রপ্তানি ক্ষেত্রে নিজের পরিচয় গঠন করবে। আগে অস্ত্র নিয়ে সামান্য সমস্যা দেখা দিলেও বিদেশের উপরে ভরসা করে থাকত ভারত। এখন সেখানে ভারত নিজের অস্ত্র নিজেই তৈরি করে নিচ্ছে। অস্ত্র ভাণ্ডারে অস্ত্রর সংখ্যাও বৃদ্ধি পেয়েছে সময়কালে”।

ছবি সংগৃহীত

আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, জার্মানি এবং চিনের পরই ভারত রয়েছে অস্ত্র রপ্তানিতে। বেশ কিছু সংস্থা অস্ত্র তৈরির ব্যাপারে আগ্রহ দেখিয়েছে ভারত সরকারকে। ফলে এই দিন আত্মনির্ভর ভারত করে তোলার বিষয়টিকে একবার ফের সবার সামনে তুলে ধরেছেন নরেন্দ্র মোদি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *