আজ খবর ডেস্ক- শীতকালীন অধিবেশন শুরু হওয়ার প্রথম দিনে উত্তাল সংসদ। কৃষি বিলের যে বিতর্ক দেখা দিয়েছিল আজ থেকে প্রায় বেশ কিছু মাস আগে তা এখনও অব্যাহত। কেন্দ্রীয় সরকারের তরফে ‘বিতর্কিত’ তিনটি কৃষি বিল প্রত্যাহার করার কথা জানানো হলেও তা নিশ্চিত করার দাবি উঠেছিল আগে। শীতকালীন অধিবেশন শুরুর প্রথম দিনে কৃষিবিল প্রত্যাহারের বিল পেশ হওয়ার কথা ছিল, সেই মর্মে আজ তুমুল হট্টগোল দেখা দিল সংসদে।

একদিকে অন্ধ্রপ্রদেশের জগনমোহন রেড্ডি দলের সাংসদ অন্যদিকে কংগ্রেস সাংসদ, এরা সবাই কৃষি বিলের বিরোধিতা শুরু করেন এদিন। একদিকে যখন ডিএমকে র টি আর বালু কৃষি বিল আন্দোলনে মারা যাওয়া কৃষকদের জন্য শোক সভার প্রস্তাব রাখেন তখন অন্যদিকে অন্ধ্রপ্রদেশের ওয়াইএসআরসিপির সাংসদরা অবিলম্বে দাবি তোলেন রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে লাভ পাইয়ে দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের নীতি চলবে না। ন্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত করতে হবে কেন্দ্রকে। এই সব ধরনের ঘটনায় সংসদের ওয়েলে নেমে তুমুল হট্টগোল শুরু হয়ে যায় এদিন।

এই ঘটনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে টুইট করেছেন ডেরেক ও ব্রায়েন। তিনি বলেন, সম্পূর্ণ বাদল অধিবেশন নষ্ট হয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী দায়ী। পেগাসাস ইস্যুতে তিনি মুখ খুলবেন বলে পরে পালিয়ে যান। প্রসঙ্গত, গতকাল সর্বদল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অনুপস্থিত ছিলেন। পাশাপাশি, এও বলা হয় শীতকালীন অধিবেশন শুরুর প্রথম দিনে সংসদে যাবতীয় প্রশ্নের সম্মুখীন হতে তৈরি সরকার। কিন্তু এই আশ্বাস পাওয়ার পরেও বিরোধীদের তরফ থেকে এতটুকুও সংযত হওয়ার মতন বিষয় লক্ষ্য করা যায়নি এ দিন। ডেরেক ও’ব্রায়েন টুইটে এও বলেন, কার্যত বুলডোজার চালিয়ে কৃষি বিল আইন পাস করেছিল কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী সংসদ ভবনকে ‘মন কি বাত’ বলার জায়গা বলে মনে করছেন। কৃষি বিল প্রত্যাহার করার বিষয়ে বিরোধীদের বিক্ষোভে কার্যত উত্তাল সংসদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *