আজ খবর ডেস্ক- মৈত্রী বন্ধনে হাত বাড়িয়ে দিল ভারত। ভারতের উদ্যোগে এখন থেকে সপ্তাহের সাত দিনই এবং ২৪ ঘণ্টা খোলা রাখতে চলেছে ভারত বাংলাদেশের পেট্রাপোল-বেনাপোল সীমান্তের দরজা। বাণিজ্যিক ভাবে আরও শক্তিশালী হয়ে উঠবে এই দুই দেশের মেরুদন্ড বলেই মনে করছেন আধিকারিকরা।

এর জন্য দুই দেশের মধ্যে যাতায়াত ব্যবস্থাও উন্নত হবে বলে দাবি তাঁদের। ভারতের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে পরীক্ষামুলক ভাবে। আগামী তিন মাসের জন্য পেট্রাপোল-বেনাপোল সীমান্ত খোলা রাখা হবে পরীক্ষামূলক পর্যায়ে। নতুন এই নিয়মে সফলতা দেখা গেলে তবেই কার্যকর করা হবে পরবর্তীকালে।

৩১ আগস্ট এ বিষয়ে দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনস্থ বর্ডার ম্যানেজমেন্ট কমিটিতে একটি বৈঠক হয়। এরপর ২৫ শে অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রকের ল্যান্ড পোর্ট অথরিটির ডিরেক্টর অজিত কুমার সিং এই বিজ্ঞপ্তি জারি করেন । পাশাপাশি এর সঙ্গে জড়িত, কাস্টমস ইমিগ্রেশন দপ্তরেও প্রয়োজনীয় নথিপত্র পাঠিয়ে দেওয়া হয়েছে ইতিমধ্যেই।

নতুন নিয়ম বহাল হওয়ার আগে সকাল ৬টা থেকে রাত্রি সাড়ে ১০টা পর্যন্ত ছাড় ছিল পণ্য পরিবহনের ক্ষেত্রে এবং যাত্রীদের যাতায়াতের জন্য নিয়ম ছিল সকাল ৬টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত। তবে এবার থেকে চিরাচরিত সেই নিয়ম বদলে যাচ্ছে পেট্রাপোল-বেনাপোল সীমান্তে। পাশাপাশি দপ্তর সূত্রে জানা গিয়েছে, শুধুমাত্র ভারত-বাংলাদেশের এই সীমান্তেই আগামী তিন মাসের জন্য নতুন নিয়ম বহাল থাকবে। অন্য কোনও সীমান্তের জন্য নয়।

প্রতিদিন প্রায় ৫০০ থেকে ৫৫০ লরি যাতায়াত করে ভারত থেকে বাংলাদেশে এবং ওপার থেকে ভারতে আসে ১৫০-র কাছাকাছি লরি। সেই সংখ্যায় গতি আনতে পারে এই নতুন নিয়ম বলে মনে করছেন আধিকারিকরা। তবে অতিমারির কারণে বেশ কিছুদিন যাতায়াত বন্ধ থাকলেও আকাশপথের মত স্থলপথেও এবার ২৪ ঘণ্টা যাতায়াত করতে পারবেন যাত্রীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *