আজ খবর ডেস্ক : পদত্যাগ করলেন জ্যাক ডর্সি। এবার টুইটারের নতুন চিফ এগজিকিউটিভ অফিসার হতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল।

তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ (আইআইটি) বম্বের প্রাক্তন ছাত্র।এতদিন তিনি টুইটারের চিফ টেকনিকাল অফিসারের (সিটিও) পদে কর্মরত ছিলেন।পরাগের লিঙ্কডিন প্রোফাইল ঘেঁটে জানা গিয়েছে, তিনি মুম্বইযের অ্যাটমিক এনার্জি সেন্ট্রাল স্কুল থেকে পড়াশোনা করেছেন। তারপর আইআইটি বম্বে থেকে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিংয়ে বি.টেক ডিগ্রি অর্জন করেন। স্নাতক স্তরের পড়াশোনা সেরে তিনি সোজা চলে যান স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে কম্পিউটার সায়েন্সে ডক্টরেট করেন।

তারইমধ্যে ২০০৬ সালের জুন মাসে তিনি মাইক্রোসফটে যোগ দিয়েছিলেন। কিন্তু চার মাস অতিক্রান্ত হতেই তা ছেড়ে দেন। পরের বছর জুনে যোগ দেন ইয়াহুতে। তবে ১৬ মাস সেখানে কাটিয়ে আবারও ফিরে আসেন মাইক্রোসফটে। সেখানে চার মাস কাজ করার পর এটি অ্যান্ড টি ল্যাবে যোগদান করেন। সেখানেও চার মাস মতোই কাজ করেছিলেন। ২০১১ সালের অক্টোবরে যোগ দিয়েছিলেন টুইটারে। প্রাথমিকভাবে ডিস্টিনগুইশড সফটওয়ার ইঞ্জিনিয়ার হিসেবে প্রথমে কর্মরত ছিলেন। প্রায় ছ’বছর সেই পদে কাজ করেন তিনি। ২০১৭ সালের অক্টোবরে টুইটারে চিফ টেকনিকাল অফিসারের (সিটিও) গুরু দায়িত্ব কাঁধে নেন তিনি। কিন্তু তারপর ডার্সি পদত্যাগ করতেই তাঁকে সর্বসম্মতভাবে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সিইও হিসেবে নির্বাচিত করা হয়।

সোমবার টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ডার্সি বিষয়টি ঘোষণা করে বলেন, ‘সহ-প্রতিষ্ঠাতা থেকে সিইও থেকে চেয়ারম্যান থেকে এগজিকিউটিভ চেয়ার থেকে অন্তর্বর্তীকালীন সিইও থেকে সিইও – ১৬ বছর ধরে আমাদের সংস্থায় বিভিন্ন দায়িত্ব পালনের পর আমার বিদায নেওযার সময় এসে গিয়েছে। পরাগ (পারগ আগরওয়াল) হচ্ছেন আমাদের সিইও।’ সেই সঙ্গেই তিনি বলেন, ‘প্রতিষ্ঠাতাদের ছাড়াই সংস্থা এগিয়ে যেতে পারে বলে মনে করছি। তাই সিইও পদ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি।’অন্যদিকে, নতুন দায়িত্ব পেয়ে স্বভাবতই যথেষ্ট উচ্ছ্বসিত পরাগ। তিনি বলেন, ‘আমি সম্মানিত বোধ করছি।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *