আজ খবর ডেস্ক- উত্তর ভারতের বিখ্যাত শীতের কুয়াশা। যার জন্য প্রতিবছর এই চার মাস সময় ব্যাপকভাবে বিঘ্নিত হয় ট্রেন চলাচল এবং উড়ান ব্যবস্থা। তবে এই কুয়াশার মধ্যে ট্রেন চালাতে গিয়ে বিশালভাবে দেরি হয় সময়সূচিতে। তাই সব মিলিয়ে ৩৮ টি ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নিল উত্তর রেলওয়ে। তিন মাস ধরে বন্ধ থাকবে ওই ট্রেনগুলি।

উত্তর পূর্ব রেলওয়ে জানিয়েছে, ঘন কুয়াশা থাকার কারণে বেশ কিছু ট্রেন বাতিল করা হবে পাশাপাশি কিছু ট্রেনকে ঘুরতি পথে চালানো হবে। পাশাপাশি, বেশকিছু ট্রেনকে নির্দিষ্ট টার্মিনাল স্টপেজে যাওয়ার আগেই শেষ করা হবে তার রুট। চলতি বছরের ডিসেম্বর মাস থেকে আগামী বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত বাতিল থাকবে নির্দিষ্ট ট্রেনগুলি।

যে সব ট্রেনগুলো বাতিল করা হয়েছে, তা হল।

০৪৫৩৪ বারাউনি-আম্বালা স্পেশাল ৪ ডিসেম্বর থেকে ২৬ শে ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল থাকবে। উল্টো অভিমুখে ০৪৫৩৫ ট্রেনটি ৬ ডিসেম্বর থেকে ২৮ শে ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল থাকবে।

১৪০০৬ আনন্দ বিহার টার্মিনাস – ১ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত আনন্দ বিহার টার্মিনাস থেকে সীতামার্হি স্পেশাল ট্রেনটি বাতিল থাকবে। উল্টো অভিমুখে ৩ ডিসেম্বর থেকে ২ মার্চ পর্যন্ত বাতিল থাকবে এই ট্রেন।

০২১৮০ আগ্রা ফোর্ট-লখনউ জংশন স্পেশাল, আগ্রা ফোর্ট থেকে ১ ডিসেম্বর থেকে ২৮ শে ফেব্রুয়ারি এই ট্রেনটি বাতিল থাকবে। ওই একই তারিখে উল্টো অভিমুখেও ট্রেন বাতিল থাকবে লখনউ থেকে।

০১৮১৭ লখনউ মিরাট স্পেশাল ১ তারিখদিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি, এবং ২ ডিসেম্বর থেকে ১ মার্চ পর্যন্ত বাতিল থাকবে উল্টো অভিমুখে মিরাট থেকে।

০৫৯০৯ দিব্রুগড় লালগড় স্পেশাল ১ ডিসেম্বর থেকে ২৮ শে ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল থাকবে এবং লালগড় থেকে ৪ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল থাকবে।

০৪৬৭৪ অমৃতসর জয়নগর স্পেশাল ৩ রা ডিসেম্বর থেকে ২৭ শে ফেব্রুয়ারি বাতিল থাকবে এবং উল্টো মুখে ৪ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল থাকবে এই ট্রেন।

ডিব্রুগড় থেকে ০৫৯০৩ ডিব্রুগড়-চণ্ডীগড় স্পেশাল ৬ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল থাকবে। অন্যদিকে, উল্টো মুখে চণ্ডীগড়-ডিব্রুগড় চণ্ডীগড় থেকে ৮ ডিসেম্বর থেকে ২ মার্চ পর্যন্ত বাতিল থাকবে।

০৫৯৩৩ নিউ তিনসুকিয়া-অমৃতসর স্পেশাল ৭ ডিসেম্বর থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত নিউ তিনসুকিয়া থেকে বাতিল থাকবে। উল্টো মুখে অমৃতসর-নিউ তিনসুকিয়া অমৃতসর থেকে ১০ ডিসেম্বর থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল থাকবে।

০৪৬৮৪ অমৃতসর-লালকুয়া স্পেশাল ট্রেন অমৃতসর থেকে ৪ ডিসেম্বর থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল থাকবে। লালকুয়া থেকে – ৪ ডিসেম্বর থেকে ২৬ ফেব্রুয়ারী পর্যন্ত লালকুয়া থেকে অমৃতসর বাতিল থাকবে।

০৪৯২৪ অমৃতসর-গোরখপুর, অমৃতসর থেকে ২ ডিসেম্বর থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল থাকবে। উল্টো অভিমুখে গোরখপুর-অমৃতসর স্পেশাল ট্রেন গোরখপুর থেকে ৩ ডিসেম্বর থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলা বাতিল করেছে রেল।

সপ্তাহের একেকদিন বাতিল থাকবে বেশ কিছু গুরুত্বপূর্ণ ট্রেন, রইল তালিকা।

০২২২৬ দিল্লি আজামগড় স্পেশাল ১ ডিসেম্বর থেকে ২৬ ফেব্রুয়াড়ি পর্যন্ত সপ্তাহে দু’দিন অর্থাৎ প্রতি বুধবার এবং শনিবার বাতিল থাকবে।
অন্যদিকে ০২২২৭ আজামগড় দিল্লি স্পেশাল, ২ ডিসেম্বর থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সপ্তাহে দু’দিন বাতিল থাকবে এই গাড়িটি। প্রতি বৃহস্পতিবার এবং রবিবার বাতিল করা হয়েছে এই ট্রেনটিকে।

০২৫৫৪ নিউ দিল্লি সহরসা স্পেশাল এক্সপ্রেস ১ ডিসেম্বর থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতি বুধবার বাতিল করা হবে ট্রেনটিকে। এবং ০২৫৫৩ সহরসা নিউ দিল্লি স্পেশাল ট্রেনটিকে ৭ ডিসেম্বর থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতি মঙ্গলবার বাতিল করা হচ্ছে রেলের তরফে।

০২৫৫৭ মুজাফফরপুর আনন্দ বিহার স্পেশাল এক্সপ্রেস ট্রেনটি ১ ডিসেম্বর থেকে ২৩ ফেব্রুয়ারি প্রতি বুধবার বাতিল থাকবে। উল্টো অভিমুখে ২ ডিসেম্বর থেকে ২৪ ফেব্রুয়ারি প্রতি বৃহস্পতিবার বাতিল থাকবে ট্রেনটি।

০২৫৬১ জয়নগর নিউ দিল্লি স্পেশাল, ২ ডিসেম্বর থেকে ২৪ ফেব্রুয়ারি প্রতি বৃহস্পতিবার বাতিল থাকবে এবং উল্টো অভিমুখে ৩ ডিসেম্বর থেকে ২৪ ফেব্রুয়ারি সপ্তাহের বাতিল করা হবে ট্রেনটি, যা পরে জানানো হবে।

০৫২০৪ বারাউনি জংশন লাখনো স্পেশাল ট্রেন বাতিল থাকবে ৭ ডিসেম্বর থেকে ২২ ফেব্রুয়ারি প্রতি মঙ্গলবার। এবং উল্টো মুখে ৮ ডিসেম্বর থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতি বুধবার বাতিল থাকবে এই স্পেশাল ট্রেন।

০৫২৭৩ রক্সৌল আনন্দ বিহার স্পেশাল, ২ ডিসেম্বর থেকে ২৪ ফেব্রুয়ারি প্রতি বৃহস্পতিবার বাতিল থাকবে এই ট্রেন। এবং উল্টো অভিমুখে ৩ ডিসেম্বর থেকে ২৫ ফেব্রুয়ারি প্রতি শুক্রবার বাতিল থাকবে ট্রেনটি।

০৪১৮৫ গোয়ালিয়ার বারাউনি স্পেশাল এক্সপ্রেস, ২ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি প্রতি সোমবার বৃহস্পতিবার এবং উল্টো মুখে ০৪১৮৬ বারাউনি থেকে গোয়ালিয়ার অভিমুখে ৩ ডিসেম্বর থেকে ১ মার্চ প্রতি মঙ্গলবার এবং শুক্রবার বাতিল করা হয়েছে ট্রেনটি।

রুট পরিবর্তন করা হয়েছে বেশকিছু ট্রেনের, যেমন:-

০৩২৩৭/০৩২৩৯ পাটনা কোটা স্পেশাল ট্রেনটিকে পরিবর্তিত রাস্তায় চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। ১ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অন্য পথে চলবে ট্রেনটি। এর সঙ্গে, ০৩২৩৮/০৩২৪০ কোটা পাটনা স্পেশাল ১ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত পরিবর্তিত রাস্তায় চালাবে রেল বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *