আজ খবর ডেস্ক- মহাজাগতিক এক ঘটনার সাক্ষী হতে চলেছে পৃথিবীবাসী। চন্দ্রগ্রহণ অনেকেই দেখেছেন তবে এহেন বিরল চন্দ্রগ্রহণ দেখেনি কেউ এতটা জোর দিয়ে বলে দিচ্ছেন বিজ্ঞানীরা। শেষবার এই চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল ৫৮০ বছর আগে। প্রায় ছয় শতাব্দি পর ফের এই বিরল দৃশ্য দেখবে পৃথিবী।

আসন্ন নভেম্বরের ১৯ তারিখ দেখতে পাওয়া যাবে এই গ্রহণ। প্রায় ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৪ সেকেন্ড ধরে দেখা যাবে এটি। তবে জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, এই চন্দ্রগ্রহণটি হবে আংশিক। এম পি বিড়লা তারামণ্ডল -এর ডিরেক্টর ড. দেবীপ্রসাদ দুয়ারী জানান, আসাম এবং অরুণাচল প্রদেশের কিছু অঞ্চল থেকে গ্রহণের শেষ পর্যায় পর্যন্ত দেখা যাবে।

দীর্ঘ সময় ধরে চন্দ্রগ্রহণ শেষ বার দেখা গিয়েছিল ১৮ ফেব্রুয়ারি ১৪৪০ সালে। এরপর আবার দেখা যাবে ২৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি। স্বাভাবিকভাবে দীর্ঘ ব্যবধানে দেখা যায় এই চন্দ্রগ্রহণ। আর এবার সৌভাগ্য হবে উত্তর-পূর্ব ভারতবাসীদের জন্য। সকাল ১১:৩২ মিনিটে শুরু হবে এই আংশিক গ্রহণ। চলবে বিকেল ৫:৩৩ পর্যন্ত, বলেন ড. দুয়ারী। দুপুর ২:৩৪ মিনিটে সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে বলে দাবি জ্যোতির্বিজ্ঞানীদের।

এই গ্রহণ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, উড়িষ্যা এবং ঝাড়খন্ড থেকেও দেখতে পাবেন ওই রাজ্যের বাসিন্দারা। এই বিরল চন্দ্রগ্রহণ ফের ২৬৬৯ সালে দেখা যাবে বললেও, সাধারণ চন্দ্র গ্রহণ দেখা যাবে আগামী বছরের নভেম্বর মাসেই অর্থাৎ ২০২২ সালে। এই বিরল গ্রহণ দেখতে স্বাভাবিকভাবেই ভারতের ওই অংশের বাসিন্দাদের চোখ থাকবে আকাশে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *